ভিয়েতনামের রেস্তোরাঁয় চলছে বিড়ালের মাংস দিয়ে তৈরি করা খাবারের ব্যবসা। ছবি: সংগৃহীত

ভিয়েতনামে রেস্তোরাঁয় বিড়ালের মাংস!

সব বাধা, নিষেধাজ্ঞা উপেক্ষা করে রেস্তোরাঁ ব্যবসায়ীরা মাথাচাড়া দিয়ে ওঠেন, আর জমিয়ে তোলেন বিড়ালের মাংস দিয়ে তৈরি করা খাবারের ব্যবসা।

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ১৬ মার্চ ২০১৮, ১৬:৩৫ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৭:১৭
প্রকাশিত: ১৬ মার্চ ২০১৮, ১৬:৩৫ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৭:১৭


ভিয়েতনামের রেস্তোরাঁয় চলছে বিড়ালের মাংস দিয়ে তৈরি করা খাবারের ব্যবসা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আমাদের অনেকের কাছেই পোষা প্রাণী হিসেবে কুকুর, বিড়াল কিংবা পাখির বেশ কদর রয়েছে। কিন্তু যখন শুনবেন এই প্রাণীগুলোর মাংস দিয়ে তৈরি হচ্ছে নানা রকমের খাবার, তখন কি কিছুটা হলেও অবাক হবেন না? হ্যাঁ, অবাক হওয়ার মতো তেমন খবরই এবার জানা গেল ভিয়েতনামের রেস্তোরাঁগুলোতে বিড়ালের মাংস বিক্রির ঘটনায়। 

সম্প্রতি ভিয়েতনামে গড়ে উঠেছে বিড়ালের মাংসের জমজমাট ব্যবসা। সেই সঙ্গে দেশটির রেস্তোরাঁগুলোতে মিলছে বিড়ালের মাংস দিয়ে তৈরি নানা রকমের খাবার। শুধু তা-ই না, দেশটির মানুষের কাছেও নাকি বিড়ালের মাংসের রেসিপিগুলো বেশ জনপ্রিয় খাবার হয়ে দাঁড়িয়েছে।

ব্যাগে ভরে রাখা বিড়ালগুলো আনা হয়েছে রান্নার উদ্দেশ্যে। ছবি: সংগৃহীত 

১৫ মার্চ দ্য মিররে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, কাছাকাছি দেশ চীন থেকে ভিয়েতনামের রেস্তোরাঁগুলোয় কিছু বিড়ালের মাংসের যোগান দেওয়া হয়। আর বাকিগুলো সংগ্রহ করা হয় দেশটির রাস্তাঘাটে থাকা বিভিন্ন বিড়াল থেকে কিংবা মানুষের পোষা বিড়াল চুরি করে। ভিয়েতনামের রেস্তোরাঁয় সেই বিড়ালের মাংসের তৈরি এক থালা খাবারের দাম হাঁকানো হচ্ছে প্রায় সাত হাজার টাকা পর্যন্ত।

রান্নার আগে বিড়ালকে পানিতে ডুবিয়ে রাখা হয়। ছবি: সংগৃহীত 

বিড়ালের মাংসের জমজমাট ব্যবসার প্রচলনটা ভিয়েতনামে অনেক আগ থেকেই ছিল। যে কারণে দেশটিতে একসময় বিড়াল বিলুপ্ত হওয়ার আশঙ্কা দেখা দেয়। তাই ১৯৯৮ সালে ভিয়েতনাম সরকার রেস্তোরাঁয় বিড়ালের মাংস বিক্রি করা নিষিদ্ধ করে। এই নতুন আইন প্রয়োগের ফলে তখন দেশটিতে এই ব্যবসা এতটা জমজমাট হয়ে উঠতে পারেনি। কিন্তু ইদানী সব বাধা, নিষেধাজ্ঞা উপেক্ষা করে রেস্তোরাঁ ব্যবসায়ীরা মাথাচাড়া দিয়ে ওঠেন আর জমিয়ে তোলেন বিড়ালের মাংস দিয়ে তৈরি করা খাবারের ব্যবসা।

সূত্র: মিরর এবং এক্সপ্রেস
প্রিয় জটিল/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

গরিলার সঙ্গে সেলফি...

প্রিয় ১৮ ঘণ্টা, ৯ মিনিট আগে

loading ...