ফাইল ছবি

কী হয়েছিল আকাশবীণায়

সপ্তম দিনে উড়োজাহাজটির জরুরি দরজার অংশবিশেষ (র‌্যাফট) ভেঙে পড়ে বলে খবর প্রকাশিত হয় বিভিন্ন সংবাদমাধ্যমের অনলাইন সংস্করণে।

মোস্তফা ইমরুল কায়েস
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮, ২৩:১০ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮, ২৩:২১


ফাইল ছবি

(প্রিয়.কম) আড়ম্বরপূর্ণ পরিবেশে ৫ সেপ্টেম্বর উদ্বোধন করা হয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ ‘ড্রিমলাইনার ৭৮৭ আকাশবীণা’র। এরপর থেকে যাত্রী পরিবহনও চলছিল যথারীতি। সপ্তম দিনে ১১ সেপ্টেম্বর, মঙ্গলবার উড়োজাহাজটির জরুরি দরজার অংশবিশেষ (র‌্যাফট) ভেঙে পড়ে বলে সংবাদ প্রকাশিত হয় বিভিন্ন সংবাদমাধ্যমের অনলাইন সংস্করণে। বিপরীতে দরজা ভাঙেনি বা দরজার কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে বিজ্ঞপ্তিতে দাবি করেছে বিমান কর্তৃপক্ষ।

১২ সেপ্টেম্বর, বুধবার দেশের একটি অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যুক্ত হওয়া নতুন উড়োজাহাজ বোয়িং ৭৮৭ আকাশবীণার জরুরি দরজার একটি বিশেষ অংশ (র‌্যাফট) ভেঙে পড়েছে। উদ্বোধনের পর এক সপ্তাহ পার না হতেই এ ঘটনা ঘটে।’

‘মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে। এ কারণে ঢাকা থেকে সিঙ্গাপুরগামী ফ্লাইটটিতে দেড় ঘণ্টা দেরি হয়।’

এ ধরনের খবর প্রকাশিত হয় আরও কয়েকটি অনলাইনে।

জরুরি অবস্থায় যাত্রীদের উড়োজাহাজ থেকে বের হওয়ার জন্য যে দরজা থাকে, তারই একটি অংশবিশেষ র‌্যাফট। ড্রিমলাইনার আকাশবীণার যে অংশটি খুলে পড়েছিল, সেটি ছিল উড়োজাহাজটির জরুরি দরজার র‌্যাফটের অংশবিশেষ। আকাশবীণায় এ রকম আরও চারটি জরুরি দরজা রয়েছে।

একটি দরজা দিয়ে ৫০ জন যাত্রী বের হতে পারেন। মঙ্গলবার চারটি জরুরি দরজার একটির র‌্যাফট না থাকায় সেই অংশের যাত্রী না নিয়েই ফ্লাইট পরিচালনা করতে হয়।

দরজা ভাঙার খবরের পরিপ্রেক্ষিতে বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তি দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এতে বলা হয়, বিমানের নতুন উড়োজাহাজ বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার ‘আকাশবীণা’র কোনো দরজা ভাঙেনি বা দরজার কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘গত মঙ্গলবার ভোর সাড়ে ৪টার দিকে মালয়েশিয়া থেকে ঢাকায় ফেরে আকাশবীণা। যাত্রীদের নেমে যাওয়ার পর নিয়মিত গ্রাউন্ড চেকের অংশ হিসেবে উড়োজাহাজটি প্রকৌশল বিভাগের কাছে হস্তান্তর করা হয়। পরে উড়োজাহাজে পরবর্তী ফ্লাইটের যাত্রীদের খাবার ওঠানোর জন্য দরজা খোলার সময় র‌্যাফট খুলে যায়।’

‘এ ঘটনায় প্রয়োজনীয় পরীক্ষা শেষে ঢাকা থেকে সিঙ্গাপুরে ড্রিমলাইনারের নির্ধারিত ফ্লাইট ১৮ মিনিট দেরিতে ৮টা ৪৩ মিনিটে ঢাকা ছাড়ে। উড়োজাহাজটি স্বাভাবিকভাবে চলাচল করছে এবং বুধবার সন্ধ্যা পর্যন্ত ৬টি ফ্লাইট পরিচালিত হয়েছে।’

বিমানের ইতিহাসে ছোট ঘটনা ঘটলেই সংশ্লিষ্ট কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করার ঘটনা রয়েছে। এবারও এই ঘটনায় বরখাস্ত হওয়া থেকে বাদ যায়নি সংশ্লিষ্ট কর্মকর্তা। হয়েছে তদন্ত কমিটিও। এখন অপেক্ষা তদন্ত কমিটি কী রিপোর্ট দেন।

এ বিষয়ে বিমানের ফ্লাইট সেফটি বিভাগের একজন কর্মকর্তা জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বোর্ডিং ব্রিজে লাগানো অবস্থায় অতিরিক্ত তাপের কারণে র‌্যাফটের অংশবিশেষ খুলে যায়। দরজা ভেঙে যাওয়ার কোনো ঘটনা ঘটেনি। এ রকম হয়ে থাকতেই পারে।

বিমান সূত্রে জানা যায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল বিভাগে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার পরিচালনায় দক্ষ জনবল নেই। এ কারণে ইথিওপিয়ান এয়ারলাইন্স থেকে পাঁচজন প্রকৌশলীকে আনা হয়েছে। তাদের বিমানে নিয়োগও দেওয়া হয়। তারাই মূলত তত্ত্বাবধান করছেন ড্রিমলাইনারের। সেই সঙ্গে তাদের সঙ্গেই প্রশিক্ষিত বিমানকর্মীদের কাজের নির্দেশনাও ছিল। মঙ্গলবার সিঙ্গাপুর ফ্লাইটের আগে খাবারের গাড়ি এলে বিমানের প্রকৌশল বিভাগের স্টাফ মোস্তাফিজুর রহমান অসাবধানতাবশত দরজাটি খোলার সময় র‌্যাফটটির অংশবিশেষ খুলে যায়।

আকাশবীণায় আসন সংখ্যা রয়েছে ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি, আর ২৪৭টি ইকোনোমি ক্লাস। ড্রিমলাইনারের ২৭১ জন যাত্রী নিয়ে উড়ার কথা থাকলেও এখন আর সেটি সম্ভব হচ্ছে না। জরুরি বের হওয়ার গেটের র‌্যাফটের অংশবিশেষ না লাগানো পর্যন্ত যাত্রী কম নিয়েই তাকে উড়তে হচ্ছে।

এ বিষয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ এম মোসাদ্দিক আহমেদ জানান, র‌্যাফটটির খুলে পড়া অংশ আগামী শুক্রবার লন্ডন থেকে ঢাকায় আনা হবে। এরপর সেটি সংযোজন করা হবে। তখন এ সমস্যা আর থাকবে না।

বিমানের প্রকৌশল শাখার পরিচালক সাজ্জাদুর রহমান জানান, এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে যাদের নাম আসবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ। কিন্তু এ ঘটনায় ওইদিনই বিমানের প্রকৌশলী মোস্তাফিজুর রহমানকে তাৎক্ষণিকভাবে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বিমান বাংলাদেশের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ প্রিয়.কমকে বলেন, ‘আসলে ঘটনাটি (দরজা ভেঙে পড়ার) ফেক (ভুয়া)। যাদের কারণে এমন ঘটনা ঘটেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

বর্তমানে বিমানের বহরে ১৩টি উড়োজাহাজ রয়েছে। এগুলো দিয়ে ১৫টি আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ সাতটি রুটে ফ্লাইট পরিচালনা করা হয়।

প্রিয় সংবাদ/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
শাহবাগে গুলিতে ‘ছিনতাইকারী’ আহত
সফিউল আলম রাজা ২৬ সেপ্টেম্বর ২০১৮
আত্মহত্যা চেষ্টার শাস্তি কারাদণ্ড-জরিমানা
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
মুন্সিগঞ্জে গুলিতে ‘মাদক ব্যবসায়ী’ নিহত
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
‘এটা সরকারি দলের লোকের গাড়ি’
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
ইসরায়েলি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনিরা
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং