রেলমন্ত্রী মুজিবুল হক। ছবি: সংগৃহীত

মানুষ হবো কবে?

একই আকাশ আবার প্রচণ্ড রোদ দিতে শুরু করল, গ্রামের মানুষজন এবার বলতে লাগল সূর্য ফুটো হয়েছে!

এম এ মোমেন
আলোকচিত্রী,লেখক
প্রকাশিত: ১৬ মে ২০১৮, ১১:১৮ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৯:৪৮


রেলমন্ত্রী মুজিবুল হক। ছবি: সংগৃহীত

গ্রামে একবার প্রচণ্ড বৃষ্টি শুরু হলো, সেই বৃষ্টি একাধারে কয়েক দিন চলতে থাকল। গ্রামের মানুষজন বলতে লাগল আকাশ ফুটো হয়েছে!

এর কিছুদিন পর একই আকাশ আবার প্রচণ্ড রোদ দিতে শুরু করল, গ্রামের মানুষজন এবার বলতে লাগল সূর্য ফুটো হয়েছে!

দুটো উদাহরণ থেকে প্রতীয়মান হয় যে, আসলে মানুষ যা দেখে সেটা থেকেই একটা সিদ্ধান্ত নেয় অথবা নিজের মতো করে পাণ্ডিত্য জাহির করতে প্রস্তুত করে নিজেকে। আসলেই কি আকাশ কখনো ফুটো হয়?

একবার এক রাজার বউয়ের একটা ছেলে সন্তান হলো, কিন্তু রাজার সন্তান দেখতে একটু কালো হয়েছে। অর্থাৎ গায়ের রং কালো। একজন রাজার ছেলেকে দেখে বাইরে গিয়ে বলল, রাজার ছেলে দেখতে কালো হয়েছে। এই কথা মানুষের মুখে মুখে বাড়তে বাড়তে একটা সময় মানুষ বলতে লাগল, রাজার কাকের মতো কালো সন্তান হয়েছে!

শুধু এখানেই থেমে ছিল না গ্রামবাসী। শেষমেশ কেউ কেউ বলতে লাগল, রাজার বউ নাকি ‘কাক’ জন্ম দিয়েছে! গ্রামে একটা কথা আছে, ‘মুখের ঢোল বাজে বেশি!’

বাদ দেন এসব গল্প। আসল কথায় আসি। এই যে আমাদের রেলমন্ত্রী, উনি যমজ সন্তানের বাবা হয়েছেন। এতে করে আমাদের মিডিয়াপাড়ায় যে পরিমাণ ঝড় উঠেছে, তাতে একটা সময় কেউ কেউ বলে বসতে পারে, রেলমন্ত্রীর দুটো নয়, বরং বেশ কয়েকটি সন্তান হয়েছে! আবার ইতোমধ্যে কারো কারো পোস্টে দেখলাম চার-পাঁচ বছরের একটা ছেলের ছবি দিয়ে পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়!

সন্তান জন্ম দিয়েই বাপের কোলে চেপে বসেছে! আবার কেউ কেউ বলছেন, রেলে যোগ হলো নতুন সদস্য! আমরা কি সেলুকাম!

কী বিচিত্র এই সমাজের মানুষ। আমরা নিজের মতো করে কাউকে হেয় করতে বিন্দুমাত্র সময় নিই না। নিজের ক্ষেত্রে এমনটা হলে কী বলতেন?

আর আমাদের মিডিয়াগুলোও হয়, ৬৭ বছর বয়সে এসে বিয়ে করাটাও একটা অপরাধে পরিণত হয়েছে আবার ৬৭ বছরে বিয়ে না করাটাও অপরাধ হয়ে দাঁড়িয়েছিল এবং ৬৮ বছরে সন্তান জন্ম দেওয়াটাও অপরাধের মধ্যে ফেলেছে!

ফলাফল, কেউ সন্তান জন্ম দিয়ে খুশি হয় আবার কেউবা সন্তান জন্ম দিয়ে বিপদে পড়ে!

[প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। প্রিয়.কম লেখকের মতাদর্শ  লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত মতামতেরসঙ্গে প্রিয়.কমের সম্পাদকীয় নীতির মিল না- থাকতে পারে।]

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
দুর্ভোগ সঙ্গী করেই বাড়ি ফিরছে মানুষ
দুর্ভোগ সঙ্গী করেই বাড়ি ফিরছে মানুষ
মানবজমিন - ২ দিন, ১২ ঘণ্টা আগে
সুইস তরুণী আর দেশহীন মানুষ
সুইস তরুণী আর দেশহীন মানুষ
প্রথম আলো - ২ দিন, ১৩ ঘণ্টা আগে
স্বাচ্ছন্দ্যেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ
স্বাচ্ছন্দ্যেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ
বাংলা নিউজ ২৪ - ৩ দিন, ৯ ঘণ্টা আগে