(প্রিয়.কম) কখনো কী খেয়াল করেছেন যে একটা মৃত ইলিশ মাছের চোখের মাঝেও রঙের খেলা ফুটে উঠতে পারে? সেটাও শৈল্পিক দৃষ্টিকোন থেকে দেখা যায় এবং ছবি তোলার মাধ্যমে সেই মুহূর্তটুকুন বন্দী করেও রাখা যায়! প্রকৃতি অকৃপণ। শুধুমাত্র দেখার চোখ থাকলেই সকল সৌন্দর্যকে অনুধাবন করা ও তাকে বন্দী করে রাখা যায় নিজের কাছে যত্ন করে। ঠিক এই কাজটাই করেন ইশরাত জাহান।

ইশরাতের তোলা ছবি

ফুল থেকে শুরু করে উইন্ডচাইম কিংবা মাছের চোখ- সবখানেই যেন অপার ভালোলাগা ছড়িয়ে আছে। ছবি কৃতজ্ঞতা: ইশরাত জাহান। 

ইশরাত বর্তমানে মাষ্টার্স করছেন গার্হস্থ্য অর্থনীতি কলেজ আর্ট এন্ড ক্রিয়েটিভ স্টাডিজ ডিপার্টমেন্টে। তার ছবি তোলার ইচ্ছা, শখ বা ভালোলাগা কীভাবে তার মাঝে তৈরি হয়েছে সেটা সঠিকভাবে তার মনে নেই। তবে সবসময়ই ফেসবুক, ফ্লিকারে অন্যদের তোলা মনকাড়া সকল ছবি খুব আগ্রহ সহকারে দেখতেন তিনি। সুন্দর ছবি তোলা দেখে দেখেই নিজেও শুরু করেন টুকটাক ছবি তোলা।

হিমছড়ি

চোখ জুড়ানো এই স্থানটি কক্সবাজারের হিমছড়িতে। ছবি কৃতজ্ঞতা: ইশরাত জাহান। 

একেবারেই শখের বশে ছবি তোলেন ইশরাত। যে কারণে ছবি তোলার ক্ষেত্রে কোন ধরণের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই তার। তবে সময় পেলেই তিনি অভিজ্ঞ ফটোগ্রাফারদের লেখা পড়েন, তাদের কম্পোজিশন দেখেন, ছবি তোলার ধরণ বোঝার চেষ্টা করেন।

পুরানো ঢাকা

পুরান ঢাকার এলোমেলো সৌন্দর্য। ছবি কৃতজ্ঞতা: ইশরাত জাহান। 

ইশরাত মূলত আদ্যোপান্ত একজন সৌখিন ও সৃজনশীল মানুষ। সময় পেলেই ভিন্ন ধরণের মুখরোচক মিষ্টি খাবার বানান তিনি। শুধুমাত্র ছবি তোলেন তাই কিন্তু নয়, ছবি আঁকতেও ভীষণ ভালোবাসেন ইশরাত।

বকুল ফুল

গাছ থেকে যদ্য মাটিতে পড়া টাটকা বকুল ফুল। ছবি কৃতজ্ঞতা: ইশরাত জাহান। 

 তার এই ছবি তোলার যাত্রা শুরু হয় ২০১৫ সাল থেকে। বড় চাচার কাছ থেকে পাওয়া ট্যাব দিয়েই ছবি তুলতেন এবং কীভাবে আরও সুন্দরভাবে ছবি তোলা যায় সেটা নিয়ে ভাবতেন। এভাবেই ধীরে ধীরে গড়ে ওঠে তার 'থার্ড আই।' শখের বশে, ভালোলাগা থেকে তোলা বিভিন্ন স্থানের, বিভিন্ন জিনিসের ছবি তুলে নিজের ফেসবুক অ্যাকাউন্টে থার্ড আই নামে একটি অ্যালবামে জমিয়ে রাখেন ইশরাত। সেখানে শুধুমাত্র তার নিজের স্মৃতিই নয়, ধরা পড়ে তার হাতে তোলা ছবির সৌন্দর্যও!

চুড়ির মেলা

এ যেন এক চুরির মেলা! ছবি কৃতজ্ঞতা: ইশরাত জাহান। 

প্রশ্ন করেছিলাম অ্যালবামের নাম থার্ড আই কেন? উত্তরে ইশরাত জানান, "আমার দুই চোখ যা দেখে, তার প্রায় সবকিছু ক্যামেরার সেই তৃতীয় চোখ দিয়ে ধরে রাখার চেষ্টা করি তাই অ্যালবামের নাম থার্ড আই।" সামান্য একটা অ্যালবামের নামের মাঝেই যিনি এতো দারুণ সৃজনশীলতার পরিচয় দিয়ে থাকেন, তার হাতে তোলা ছবিগুলোও যে চমৎকার হবে, এটা নিশ্চয় বলার অপেক্ষা রাখে না!

লাল কাঠগোলাপ

লাল কাঠগোলাপের মুগ্ধতা। ছবি কৃতজ্ঞতা: ইশরাত জাহান। 

প্রকৃতির সবকিছুর ছবি তুলতেই ভালোবাসেন ইশরাত। এই প্রকৃতির ছবি তোলার তার মূল অনুপ্রেরণা। ঢাকা ও ঢাকার বাইরে বেশ কিছু স্থানে ঘোরার সুবাদে, যেখানকার ছবিও তোলা হয়েছে তার। তবে নিজের ক্যাম্পাসের ছবি তুলতে বরাবরই খুব ভালোবাসেন তিনি। নিজের ক্যাম্পাসের সবুজ সৌন্দর্য পরিপূর্ণভাবে ও তার মনের মতো করে ফুটিয়ে তোলার মধ্যেই যেন সকল মানসিক প্রশান্তি।

নিজের ক্যাম্পাস

ইশরাতের নিজের ক্যাম্পাসের সবুজের সমারোহ। ছবি কৃতজ্ঞতা: ইশরাত জাহান। 

ছবি তোলার ক্ষেত্রে অনেকের তোলা ছবিই তার ভীষণ প্রিয় ও পছন্দের। তাদের তোলা ছবি দেখেই অনুপ্রাণিত হন ইশরাত। রেহনুমা ইনসান, আখতার হাসান, রাকিব রেজা, নুসরাত সুবর্না সহ আরো অনেকেই আছেন যাদের তোলা ছবিগুলো ইশরাতকে অনুপ্রাণিত করে নিত্যনতুন ছবি তোলার ক্ষেত্রে।

ফুল পাতা

মুঠোভরা ফুল অথবা শুকনো পাতা, ভালোলাগা রয়েছে সবখানেই। ছবি কৃতজ্ঞতা: ইশরাত জাহান। 

ছবি তোলা নিয়ে তার ভালোলাগার মতো স্বপ্নটাও অনেক বড়। ভবিষ্যতে  ইচ্ছা পৃথিবীজোড়া তিনি ঘুরে বেড়াবেন এবং বিভিন্ন স্থানের সুন্দর সুন্দর সকল ছবি তুলবেন। ইশরাতের ভবিষ্যৎ ইচ্ছা যেন পূরণ হয় সেই কামনা রইল!

প্রিয় লাইফ/ আর বি