(প্রিয়.কম) মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়া লাখ লাখ রোহিঙ্গাদের প্রয়োজন মেটাতে বাংলাদেশ সরকারকে সাহায্য করবে বিশ্ব ব্যাংক।

১২ অক্টোবর বৃহস্পতিবার বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

বিশ্ব ব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ সরকারের আহ্বানের প্রেক্ষিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। কিন্তু প্রয়োজনীয় সহায়তা দিতে হিমশিম খেতে হচ্ছে বলে নিজেরাই বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করছে।  

এছাড়া রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকারের যে কর্মসূচি রয়েছে তাতে বিশ্ব ব্যাংক সহায়তা করবে। তবে ঠিক কোন খাতে বিশ্ব ব্যাংকের সহায়তা কী পরিমাণ হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। তবে সেটি আলাপ-আলোচনা করে ঠিক করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি।  

উল্লেখ্য, বিশ্ব ব্যাংক স্বাস্থ্য, শিক্ষা, পানি, স্যানিটেশন এবং যোগাযোগ সংক্রান্ত বিষয়গুলোতে সহায়তা দিতে পারে।  

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধন অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ইতোমধ্যে ৫ লাখ ২৩ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা ৬ লাখেরও বেশি। এদিকে পালিয়ে আসার হার আগের চেয়ে কিছুটা কমলেও, তা পুরোপুরি বন্ধ হয়ে গেছে বলার সময় এখনও হয়নি বলে জানান সংস্থাটির মুখপাত্র।

প্রিয় সংবাদ/শিরিন