বিশ্ব পরিমাপ দিবস। সংগৃহীত ছবি

(প্রিয়.কম) বিশ্ব পরিমাপ দিবস শনিবার। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পরিমাপ পরিবহনের নিয়ন্ত্রক’।

সারা বিশ্বে পরিমাপের ক্ষেত্রে একটি গ্রহণযোগ্য অভিন্ন আন্তর্জাতিক পদ্ধতি চালুর লক্ষ্যে ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে ‘মিটার কনভেনশন চুক্তি’ স্বাক্ষরের মাধ্যমে বিআইপিএম (International Bureau of Weights & Measures) প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে উক্ত আন্তর্জাতিক পদ্ধতি বাস্তবায়নের লক্ষ্যে ১৯৫৫ সালে ওআইএমএল (International Organization of Legal Metrology) প্রতিষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে শুক্রবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া ওজন ও পরিমাপ-বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস অ্যান্ড মেজার্সের পরিচালক মার্টিন মিল্টন ও ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব লিগ্যাল মেট্রোলজির পরিচালক স্টিফেন পেটোরেও পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘বিকাশমান সমাজের চাহিদা পূরণে নিত্যনতুন প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে এবং এই প্রযুক্তি ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্বও অপরিসীম। বৈজ্ঞানিক আবিষ্কার, নতুন-নতুন উদ্ভাবন, শিল্পের বিকাশ, আন্তর্জাতিক বাণিজ্য ও বৈশ্বিক পরিবেশ সুরক্ষার জন্য পরিমাপ বিজ্ঞানের আবশ্যকতা অনস্বীকার্য।’

তিনি আরও বলেন, সঠিক পরিমাপ নিরূপণে উদ্ভাবিত নানাবিধ কলাকৌশল শিল্প উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। বিশ্ববাণিজ্যে বাংলাদেশের হিস্যা ক্রমান্বয়ে বাড়ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও দারিদ্র্য দূরীকরণসহ সার্বিক জীবনযাত্রার মানোন্নয়নে সঠিক ওজন ও পরিমাপের ভূমিকা গুরুত্বপূর্ণ।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘উৎপাদনের কাঁচামাল থেকে শুরু করে বিক্রয়-বিতরণ পর্যন্ত প্রতিটি স্তরে মালামাল পরিবহণে পরিমাপ তাৎপর্যপূর্ণ অবদান রাখছে। আমি আশা করি, বিএসটিআই’র মেট্রোলজি বিভাগ পরিমাপের সঠিক ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতার স্বাক্ষর রাখবে।’

বিশ্ব পরিমাপ দিবস-২০১৭ উপলক্ষে বিএসটিআই’র বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে- বিএসটিআই’র প্রধান কার্যালয় ও আঞ্চলিক অফিসসমূহে আলোচনা সভা, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও পরিমাপ দিবসের গুরুত্ব বিষয়ক কথিকা প্রচার এবং র‌্যালি। 

এ উপলক্ষে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও সড়কদ্বীপ ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ডের মাধ্যমে সুসজ্জিত করা হয়েছে। এছাড়া শনিবার রাজধানীর তেজগাঁওস্থ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন বিএসটিআই’র মহাপরিচালক মো. সাইফুল হাসিব।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

প্রিয় সংবাদ/শিরিন/কামরুল