(প্রিয়.কম) শাওমির পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোনে তারবিহীন চার্জিং প্রযুক্তি থাকতে পারে। চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি ‘ওয়্যারলেস পাওয়ার কনসোর্টিয়ামের’ সদস্য হয়েছে। তারবিহীন শক্তি সংক্রান্ত এই সংঘে এখন পর্যন্ত ২৪৩টি প্রতিষ্ঠানের সদস্যপদ রয়েছে।

ভারত, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্মার্টফোন বাজারে তারবিহীন চার্জিং প্রযুক্তির নতুন স্মার্টফোন নিয়ে আসার পরিকল্পনা করছে শাওমি। আসন্ন শাওমি মি৭ স্মার্টফোনে এ ধরণের প্রযুক্তি যুক্ত হবে কিনা তা এখনও জানা যায়নি। এখন অনেকেই তারবিহীন চার্জিং প্রযুক্তির স্মার্টফোন কিনতে চান। কিন্তু অ্যাপল, স্যামাসাংয়ের হাই ইন্ড ফোন ব্যবহারের সামর্থ্যও থাকে না। সেসব গ্রাহকদের স্বপ্ন পূরণ করতে পারে শাওমি। স্বল্প মূল্যে হাই-ইন্ড প্রযুক্তি প্রদানে শাওমি জনপ্রিয়।

উল্লেখ্য, কিউআই তারবিহীন চার্জিং প্রযুক্তির প্রচারণায় ২০০৮ সালে এই কনসোর্টিয়াম (সংঘ) গঠিত হয়। নোকিয়া, গুগল, স্যামসাং, এলজি এবং অ্যাপলসহ প্রায় সব স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানই এই সংঘের সদস্য। কিউআই স্টান্ডার্ডে নোকিয়া এবং গুগল ২০১২ সালে বাজারে ফোন ছাড়লে সেসময়ই এই সংঘ সবার নজরে আসে। গত সপ্তাহে তারবিহীন চার্জিং প্রযুক্তির আইফোন টেন উন্মুক্ত করে অ্যাপলও এই সংঘে যোগ দিল।

সূত্র: মানি কন্ট্রোল 

প্রিয়/মিজান