(প্রিয়.কম) সময় কতটা নিষ্ঠুর জিনেদিন জিদানের দিকে তাকালেই খুব সুস্পষ্ট হয়ে ওঠে। রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে স্বপ্নের মতো সূচনা করেন এক সময়কার দাপুটে ফুটবলার। স্প্যানিশ লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ, ফিফা ক্লাব বিশ্বকাপসহ চ্যাম্পিয়ন্স লিগের যুগে প্রথম কোচ হিসেবে টানা দুইবার ইউরোপ সেরার মুকুটও পড়েন জিনেদিন জিদান। অথচ, রিয়াল মাদ্রিদের সেই কোচেরই এখন বাজে সময়!

জিদানের চাকরি যায় যায় অবস্থায়! কারণ, স্প্যানিশ লা লিগার শিরোপা ইতিমধ্যেই হাতছাড়া হয়ে গেছে রিয়াল মাদ্রিদের। শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান এখন ১৭। তাই কাতালানরাই শিরোপা পুনরুদ্ধারের খুব কাছাকাছি। অন্যদিকে কোপা দেল রে থেকেও বিদায় নিয়েছে রিয়াল। স্পেনের গুরুত্বপূর্ণ দুই টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার কারণেই শুনা যায় জিদানের বরখাস্তের গুঞ্জন।

স্প্যানিশ গণমাধ্যমের খবর, চ্যাম্পিয়ন্স লিগে খারাপ করলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্টিনো পেরেজ। যে কারণে নেইমার-এমবাপ্পেদের হাতেই ঝুলছে জিদানের ভাগ্য!

বিশ্ব ক্লাব ফুটবলের অন্যতম সেরা দলের কোচের চাকরিটা কি বাঁচিয়ে রাখতে পারবেন জিদান? আজ বুধবার সেই পরীক্ষার শুরু। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদ স্বাগত জানাবে প্যারিস সেন্ট জার্মেইকে।

তবে জিদান মোটেও নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত নন। কোন ধরনের চাপও নেই বলে ম্যাচের আগের দিন সাফ জানিয়েছেন ফরাসি কোচ। এ প্রসঙ্গে জিদান বলেন, ‘এই মুহূর্তে আমার ভবিষ্যৎ নিয়ে মোটেও ভাবছি না। বরং ম্যাচকে ঘিরেই যত ভাবনা আমার। ম্যাচের প্রস্তুতিটা বেশ ভালো হয়েছে আমাদের। এখন মূল দৃষ্টি কীভাবে ম্যাচের নিয়ন্ত্রণটা আমাদের করে রাখা যায়।’

জিদান এ সময় আরও বলেন, ‘আমার ভবিষ্যৎ নয় বরং প্রতিটি ম্যাচ, প্রতিটি অনুশীলনই আমার কাছে গুরুত্বপূর্ণ। এখানে যেভাবে খেলছি আমি তাতে সন্তুষ্ট। এই ম্যাচের আগে সুনির্দিষ্ট কোন চাপ নেই আমার উপর। অন্য ম্যাচগুলোতে যেভাবে প্রস্তুতি নেই এই ম্যাচের ক্ষেত্রেও ঠিক তেমন। তবে এটা বলতে পারেন, এরকম একটা ম্যাচের আগে চাপ সবসময়ই থাকবে, এটা খুবই স্বাভাবিক কিন্তু আমি চাই নিজেকে উপভোগ করতে।’

চ্যাম্পিয়ন্স লিগের যুগে প্রথম কোচ হিসেবে টানা দুইবার ইউরোপ সেরার মুকুট পড়েন জিদান। ছবি : সংগৃহীত

২০১৬ সালে স্পেনের জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব নেন জিদান। আজই প্রথম তার দেশ ফ্রান্সের কোন দলের বিপক্ষে খেলতে যাচ্ছেন তিনি। তবে জিদান মনে করেন, এখানে তার প্রমাণের কিছুই নেই। মানুষ কী ভাবছে সেটাতেও দৃষ্টি দিতে নারাজ জিদান।  

বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে শুরু হবে দুই দলের লড়াই। রিয়াল মাদ্রিদ-পিএসজির ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে সনি টেন টু।

এই ম্যাচকে ঘিরে ফুটবলপ্রেমীদেরও বাড়তি উন্মাদনা। যার মূলে রয়েছেন নেইমার। ব্রাজিলিয়ান সুপারস্টারকে যে দলে ভেড়াতে চায় লস ব্ল্যাঙ্কোসরা। নেইমার এর আগেও এই মাঠে খেলেছেন বার্সেলোনার হয়ে। এই ম্যাচে সমর্থকদের আলাদা দৃষ্টি থাকবে রোনালদোর উপরও। কেননা, রোনালদোর বিনিময়েই নেইমারকে চায় রিয়াল। তাই এই ম্যাচটা রোনালদোর জন্যও আলাদা গুরুত্বপূর্ণ। সেরাটা ঢেলে দিয়ে নিজের শ্রেষ্ঠত্বকে আরও একবার মেলে ধরার।

সূত্র : বিবিসিস্কাই স্পোর্টস