কবিরা গুনাহ

প্রচলিত কিছু কবীরা গুনাহ

যে সকল গুনাহের কারণে আল্লাহ্ তাআলা দোজখ, লানত, আজাব ইত্যাদি দ্বারা ভীতি প্রদর্শন করেছেন, সেগুলো কবীরা গুনাহ। অন্যান্যগুলো সগীরা গুনাহ।

মিরাজ রহমান ২৯ এপ্রিল ২০১৭, ০৩:১৭

বৃহত্তম কবিরা গুনাহ কী?

শিরক ব্যতীত প্রত্যেক পাপের ক্ষেত্রেই আল্লাহ তাআলার ক্ষমা প্রাপ্তির একটি সম্ভাবনা আছে। তাওবাই শিরকের একমাত্র প্রতিকার। এমন বড় শিরক রয়েছে যা দীন ইসলাম থেকে খারিজ হয়ে যাওয়ার অন্যতম কারণ।

ওয়ালি উল্লাহ সিরাজ ১৬ জুলাই ২০১৬, ০৫:১৭

শিরকের পর সবচেয়ে বড় গুনাহ কোনটি?

‘শিরকের পর আল্লাহর কাছে সবচে’ মারাত্মক গুনাহ হলো অবৈধ রেহেমে বীর্য প্রক্ষিপ্ত করা।’ এজন্যই বোধহয় মুসলমানদের মাঝে একথা প্রসিদ্ধ হয়ে গেছে, শিরিকের পর সবচে’ বড় গুনাহ হলো যিনা ব্যভিচার।

মিরাজ রহমান ০৭ নভেম্বর ২০১৫, ০৪:৫৬

কোন গুনাহ কখনোই ক্ষমা করবেন না আল্লাহ মহান!

আল্লাহ তায়ালা ইরশাদ করেন, নিশ্চয়ই আল্লাহ তাঁর সঙ্গে কাউকে শরিক করা ক্ষমা করেন না। এ ছাড়া অন্যান্য অপরাধ ক্ষমা করেন। কিন্তু যে আল্লাহর শরিক করে, সে এক মহাপাপ করে [সুরা নিসা-৪৮]।

মিরাজ রহমান ০৫ ফেব্রুয়ারি ২০১৫, ০১:২৫

১৫ নং কবিরা গুনাহ : যুদ্ধের ময়দান থেকে পলায়ন করা

আর যে ব্যক্তি লড়াইয়ের ময়দান হতে পিছু হটে যাবে সে আল্লাহর গযব সাথে নিয়ে প্রত্যাবর্তন করবে অবশ্য যে লড়াইয়ের কৌশল পরিবর্তন করতে কিংবা নিজ সৈন্যদের নিকট স্থান নিতে আসে সে ব্যতীত।

মিরাজ রহমান ২৭ ফেব্রুয়ারি ২০১৪, ১৭:০১

১৪ নং কবিরা গুনাহ : আল্লাহ এবং তার রাসূলের উপর মিথ্যা আরোপ করা

মিথ্যা বলাই খোদ কবিরা গুনাহ। আবার সে মিথ্যা যখন হবে আল্লাহ ও তার রাসুলের উপর তখন সেটা আরো বেশি ভয়ংকর পরিনাম ধারণ করবে। আল্লাহ এবং তার রাসূলৈর উপর মিথ্যা আরোপ করা জঘন্যতম একটি কবিরা গুনাহ।

মিরাজ রহমান ২৫ ফেব্রুয়ারি ২০১৪, ১৪:৩৫

১৩ নং কবিরা গুনাহ : অন্যায়ভাবে এতিমের সম্পদ ভক্ষণ করা

ইসলামি দৃষ্টিকোণ থেকে যে কয়টি কাজকে ঘৃণ্য চিন্হিত করা হয়েছে এতিমের মাল-সম্পদ ভক্ষণ করা তন্মধ্যে একটি। ইসলাম জঘণ্য এই কাজটিকে কবিরা গুনাহ হিসেবে চিন্হিত করেছে।

মিরাজ রহমান ২৫ ফেব্রুয়ারি ২০১৪, ০৭:২৬

১২ নং কবিরা গুনাহ : সুদ খাওয়া

সুদের গুনাহের ৭৩টি স্তর রয়েছে। যার মধ্যে সবচেয়ে হাল্কা হল নিজ মাতাকে বিবাহ করা। সর্বনিম্নস্তর হলো কোন মুসলমানের ইজ্জত সম্ভ্রম হরণ করা।

মিরাজ রহমান ২৪ ফেব্রুয়ারি ২০১৪, ০৪:৩৮

১১ নং কবিরা গুনাহ : পুং মৈথূন এবং স্ত্রীর মলদ্বারে সঙ্গম করা

আল্লাহ তাআলা ঐ ব্যক্তির প্রতি দৃষ্টি দিবেন না, যে কোন পুরুষের সাথে সমাকামিতায় লিপ্ত হয় অথবা কোন মহিলার পিছনের রাস্তা দিয়ে সহবাস করে।

মিরাজ রহমান ২৪ ফেব্রুয়ারি ২০১৪, ০৪:৩৩

১০ নং কবিরা গুনাহ : ব্যভিচার করা

ব্যভিচার বলতে নারী-পুরুষ অবৈধ মেলামেশা, পর পুরুষ ও পর নারীর সাথে অবৈধ সম্পর্ক স্থাপণ করা ইত্যাদি উদ্দেশ্য।এই ধরনের সম্পর্ক বা মেলামেশাকে কবিরা গুনাহ হিসেবে চিন্হিত করার মাধ্যমে এর খারাপির ভয়াবহতা তুলে ধরেছে।

মিরাজ রহমান ২১ ফেব্রুয়ারি ২০১৪, ১১:২৭

loading ...