full-screen
remove-fullscreen
thumbnail

TSS

priyo thumbnail

বাংলার দোয়েল

কম্পিউটার হল একটি ইলেক্ট্রনিক্স যন্ত্র যা সুনির্দিষ্ট নির্দেশ অনুসরণ করে তথ্য সংরক্ষণ ও প্রক্রিয়াকরণ করতে, গাণিতিক কাজ সম্পাদন করতে এবং বিভিন্ন যন্ত্রাংশ নিয়ন্ত্রণ করতে পারে। কম্পিউটার বলতে আমরা সা��ারনত ডেস্কটপ কম্পিউটারকেই বুঝি। আর ল্যাপটপ কম্পিউটার হল কম্পিউটারের বহনযোগ্য সংস্করণ। এদের প্রধান পার্থক্য আকার বা সাইজে। ল্যাপটপ কম্পিউটারে কিছু মৌলিক উপাদন ব্যবহার করা হয় এবং উপাদানগুলো দুটো প্রধান অংশে বিভক্ত স্ক্রীন এবং কী-বোর্ড। বহনযোগ্যতার কারণে বর্তমানে ল্যাপটপ কম্পিউটার-ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয়তা লাভ করেছে।

priyo thumbnail

শেয়ার দিয়ে ল্যাপটপের দেনা মেটাচ্ছে টেশিস

<strong>(প্রিয় টেক)</strong> ল্যাপটপ উৎপাদনের সময় কোথাও টাকা না পেয়ে এক পর্যায়ে সরকারি ল্যান্ডফোন কোম্পানি বিটিসিএলের কাছ থেকে ৪৫ কোটি টাকা ধার নিয়েছিল টেলিফোন শিল্প সংস্থা (<a href="/org/tss">টেশিস</a>)। ল্যাপটপ বিক্রি করে এ টাকা পরিশোধের প্রতিশ্রুতি দিয়েছিল তারা। প্রায় দেড় বছরে এখনও পর্যন্ত দেনার ২৫ কোটি টাকা পরিশোধ বাকি রয়েছে। দেনা পরিশোধের জন্য শেষ পর্যন্ত নিজেদের মালিকানারই কিছু অংশ বিটিসিএলকে দিয়ে দিতে চাইছে টেশিস। ইতিমধ্যে এ বিষয়ক একটি প্রস্তাবনার ওপর <a href="/org/btcl">বিটিসিএলের</a> সঙ্গে টেশিস কর্তৃপক্ষের বৈঠক হয়েছে।

priyo thumbnail

টেশিসকে কাজ না দেয়ার অভিযোগ, মন্ত্রী বললেন যথাযথ ব্যবস্থা নেওয়া হবে

<strong>(প্রিয় টেক)</strong> একটি সরকারি প্রতিষ্ঠানের ৭০ কোটি টাকার প্রকল্পের দরপত্রে সর্বনিম্ন দরদাতা হওয়া সত্ত্বেও সরকারি প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থা (টেশিস)-কে সরবরাহ না দেয়ার অভিযোগ পাওয়া গেছে। সোমবার ডাক, তার ও টেলিযোগাযোগমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন টঙ্গিতে অবস্থিত টেশিস পরিদর্শনে গেলে সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ড. মো. আবু সাঈদ খান ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব সুনীল কান্তি বোস বিষয়টি মন্ত্রীকে অবহিত করেন। মন্ত্রী এ ব্যাপারে শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়ে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে টেশিসকে এগিয়ে নেয়ার জন্য আরো যা করণীয় এবং সহযোগিতার প্রয়োজন তার সবই করা হবে।

priyo thumbnail

এবারের ইমাজিন কাপের সঙ্গে দোয়েল

<strong>(প্রিয় টেক)</strong> পৃথিবীকে বদলে দেবার প্রয়াসে শুধুমাত্র শিক্ষার্থীদের অংশগ্রহণে, বিগত দশ বছর ধরে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট ‘<a href="http://tech.priyo.com/topic/imaginecup">ইমাজিন কাপ</a>’ শীর্ষক প্রতিযোগিতার আয়োজন করে আসছে। গতবছর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অনুষ্ঠিত ইমাজিন কাপ ২০১১ ওয়ার্ল্ড ওয়াইড ফাইনালে বাংলাদেশ প্রথমবারের মত অংশগ্রহণ করেই জয় করে নেয় পিপলস চয়েস পুরস্কারটি। বাংলাদেশের জন্য এটি একটি বড় প্রাপ্তি এবং তথ্য-প্রযুক্তির প্রতিযোগিতায় বিশ্ব দরবারে প্রথম স্থান হিসেবে এটিই বাংলাদেশের প্রথম প্রাপ্তি।

চব্বিশ ঘণ্টায় বাংলাদেশঃ (১০)

জনপ্রিয়