স্বপ্ন ও ব্যাখ্যা

স্বপ্নে রোজা রাখা ও ঈদ পালন করতে দেখলে কী হয়?

যদি কেউ স্বপ্নে ঈদ পালন করতে দেখে তার ব্যাখ্যা কী? এই স্বপ্নে ব্যাখ্যায় ইবনে শিরীন (রহ.) বলেন, ঈদ পালন করতে স্বপ্নে দেখা মানে সকল প্রকাশ চিন্তা-পেরেশানি থেকে মুক্তি লাভ করার ইঙ্গিত।

মিরাজ রহমান ২৪ জুন ২০১৭, ১৯:১৯

স্বপ্নে দেখলাম, পূজার ঘণ্টা বাজছে- এর ব্যাখ্যা কি?

ইবনে সিরীন [রহ] বলেন- যদি কোনো ব্যক্তি স্বপ্নে পূজার ঘণ্টা দেখে, তবে এটা তার মিথ্যাবাদিতার প্রমাণ বহন করে । আর যদি পূজার ঘণ্টা বাজতে শোনে, তবে সে মিথ্যাবাদি বা মোনাফেকের সহচর হবে।

মাওলানা মনযূরুল হক ৩১ মার্চ ২০১৬, ০৫:১৫

স্বপ্নে দেখলাম আমার ভাই ফুটবল খেলছে- এর ব্যাখ্যা কী?

সে ফুটবল খেলছে, তবে লোকটি যদি বড় মাপের কেউ হয়, তাহলে সে শত্রুর উপর বিজয়ী হবে । আর সাধারণ মানের কেউ হলে, সে যদি স্বপ্নে খেলায় জয়ী হতে দেখে, তাহলে সে কারো সঙ্গে বিবাদে জড়িয়ে জয়ী হবে । আর পরাজিত হতে দেখলে তার পরাজয় ঘটবে।

মাওলানা মনযূরুল হক ২৩ মার্চ ২০১৬, ০২:৪৩

স্বপ্নে দেখলাম, আমার সামনে অনেক কলিজা ভুনা করা- এর ব্যাখ্যা কী?

ইবনে সিরীন [রহ] বলেন, যেই ব্যক্তি স্বপ্নে অনেক কলিজা ভুনা দেখে, অথবা কেবল কলিজা দেখে, হোক তা কাচা বা রান্না করা, তবে সে গুপ্ত ধর-ভাণ্ডার হাসিল করবে, যা কেবল তার জন্যেই ।

মাওলানা মনযূরুল হক ১৯ মার্চ ২০১৬, ০৩:৪৩

স্বপ্নে দেখলাম, আমার ঘরে পাখি বাসা বেঁধেছে- এর ব্যাখ্যা কি ?

ইবনে সিরীন [রহ] বলেন- যদি কোনো ব্যক্তি স্বপ্নে দেখে যে, তার বাড়িতে পাখি বাসা বাঁধছে, তবে সে পাখির মূল্য ও গুরত্ব অনুযায়ী মঙ্গল লাভ করবে । আর যদি সে পাখিকে বাসায় বসতে দেখে, তবে সে বড় কোনো ব্যক্তির মাধ্যমে সম্মান লাভ করবে ।

মাওলানা মনযূরুল হক ১৫ মার্চ ২০১৬, ০৩:১২

স্বপ্নে দেখলাম, আমার দুই হাতে মেহেদি মাখা - এর কারণ কী?

ইবনে সিরীন [রহ] বলেন, কেউ যদি দেখে তার দুই হাত মেহেদির কাজ করা, তবে মনে করতে হবে, তার রোহগার কম হওয়ার কারণে, সে পরিবারের লোকদের সঙ্গে কৌশল খাটিয়ে ঘরের আসবাব বিক্রি করতে চাচ্ছে ।

মাওলানা মনযূরুল হক ১২ মার্চ ২০১৬, ০৩:৩৩

স্বপ্নে দেখেছি, আমি এক লোকের আঙ্গুল কামড়াচ্ছি- এর ব্যাখ্যা কী?

ইবনে সিরীন [রহ] বলেন- যদি কেউ স্বপ্নে কোনো লোকের আঙ্গুল চিবাতে দেখে, তবে এটা ইঙ্গিত করে যে, সে যার আঙ্গুল চিবাচ্ছে, তাকে ভদ্রতা শিক্ষা দিতে চাচ্ছে । এবং তাকে শিষ্টাচার শিক্ষা দেয়ার প্রতি উৎসাহিত করছে ।

মাওলানা মনযূরুল হক ০৭ মার্চ ২০১৬, ০১:৫০

স্বপ্নে দেখলাম আমার দাড়ি ও মাথা মুন্ডিয়ে দেয়া হচ্ছে- এর ব্যাখ্যা কী?

যদি সে দেখে, দাড়ি ও চুল একত্রে মুন্ডিয়ে দেয়া হয়েছে, তবে স্বপ্নে যদি ভয়ের কিছু না থাকে, তাহলে লোকটি যদি দু:খী হয়, তাহলে আল্লাহর তার দু:খ দূর করে দেবেন। আর যদি সে ঋণী হয়ে থাকে, তবে আল্লাহ তার ঋণ মিটিয়ে দেবেন ।

মাওলানা মনযূরুল হক ০১ মার্চ ২০১৬, ০২:২৯

স্বপ্নে নিজেকে মৃত্যু বরণ করতে দেখলে যা হয়

যদি কোনো ব্যক্তি স্বপ্নে দেখে যে, সে কোনো রোগ-ব্যাধি অথবা মৃত্যুর কোনো আলামত ছাড়াই মারা গেছে, তবে সে দীর্ঘ হায়াত লাভ করবে। আর যদি কোনো ব্যক্তি স্বপ্নে দেখে যে, সে মারা গেছে, আর এ কারণে কান্নাকাটি ও দাফন-কাফনে লোকজন জড়ো হয়েছে, তবে তার দুনিয়া নিরাপদ থাকবে।

মাওলানা মনযূরুল হক ১৭ ফেব্রুয়ারি ২০১৬, ০৩:৫৬

স্বপ্নে আমার চোখকে একটা অপরিচতি লোকের চোখের মতো দেখলাম- এর অর্থ কী?

ইবনে সিরীন [রহ] বলেন, কেউ যদি দেখে, তার চোখ দুটি কোনো অপরিচিত লোকের চোখ, তবে তার দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যাবার সম্ভাবনা এবং অন্য লোক তাকে পথ চলতে সাহায্য করবে। আর যদি সে কোনো পরিচিত লোকের চোখ দেখে, তবে সে অতিশীঘ্রই সে ভিনদেশের কারো থেকে বিয়ের প্রস্তবা পাবে। অবিবাহিত হলে বিয়ের দিন ঘনিয়ে আসবে।

মাওলানা মনযূরুল হক ০৯ ফেব্রুয়ারি ২০১৬, ০৫:১০

loading ...