শিশুদের জন্য মাস্ক ‘বিপজ্জনক’

নয়া দিগন্ত প্রকাশিত: ২৬ মে ২০২০, ২১:৩৭

করোনভাইরাস সংক্রমণ রোধে মাস্ক পরছে সারা বিশ্বের মানুষ; কিন্তু জাপানের একদল চিকিৎসক বলছেন, ২ বছরের কম বয়সী শিশুদের জন্য মাস্ক হতে পারে বিপজ্জনক। এর ফরে শিশুদের শ্বাসকষ্ট ও বিষম খাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ওই চিকিৎসকরা জরুরী ভিত্তিতে অভিভাবকদের প্রতি আহবান জানিয়েছেন, ২ বছরের কম বয়সী শিশুদের মাস্ক না পরাতে।

করোনা সংক্রমণ কমে আসায় জাপানে তুলে নেয়া হয়েছে জরুরী অবস্থা। পর্যায়ক্রমে খুলতে শুরু করছে প্রতিষ্ঠানগুলো। তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে। এরই মধ্যে জাপান পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন সতর্ক করে দিয়ে বলেছে, শিশুদের জন্য মাস্ক হতে পারে খুবই বিপজ্জনক।

চিকিৎসকদের ওই সংস্থাটি তাদের ওয়েবসাইটে একে নোটিশে বলেছে, ‘শিশুদের শ্বাসনালী চিকন থাকে, যে কারণে মাস্ক পরলে তাদের শ্বাস নেয়া কষ্টকর হবে। যা তাদের হৃদপিণ্ডের ওপরও প্রধান ফেলবে। এছাড়া এতে শিশুদের হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। কাজেই ২ বছরের কম বয়সী শিশুদের মাস্ক পরানো থেকে বিরত থাকুন।

সংস্থাটি বলেছে, শিশুদের করোনাভাইরাসে গুরুতর অসুস্থ হওয়ার সংখ্যা খুবই কম। আর তাদের সংক্রামিত হওয়ার ঘটনা বেশিরভাগই পরিবারের অন্য সদস্যদের কাছ থেকে। স্কুল কিংবা বেবি কেয়ার সেন্টার থেকে শিশুদের সংক্রমণের ঘটনা খুব একটা দেখা যাচ্ছে না। তাই তাদের মাস্ক পরানো খুব জরুরী নয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
আরও

দই খেয়েই দেখুন!

১২ ঘণ্টা, ৮ মিনিট আগে