মাঠ প্রশাসনে নিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়েছে

প্রথম আলো প্রকাশিত: ০৮ এপ্রিল ২০২১, ১১:২৮

দেশের বিভিন্ন জায়গায় সরকারি দপ্তর ও স্থাপনায় একাধিক হামলার ঘটনায় নিরাপত্তা নিয়ে মাঠ প্রশাসনে উদ্বেগ বেড়েছে। বিষয়টি নিয়ে জনপ্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের মধ্যেও আলোচনা চলছে। সম্প্রতি ঘটে যাওয়া সহিংসতার সময় বিভিন্ন জায়গায় ফাঁড়ি ও থানা আক্রমণের ঘটনায় পুলিশ নিজেদের নিরাপত্তা নিয়েই বেশি সতর্ক থাকছে। এমন পরিস্থিতিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী কমিশনারদের (এসি ল্যান্ড, ভূমি) নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে।


জনপ্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তারা বলছেন, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হলে থানা আক্রমণ প্রতিরোধ করাই পুলিশের মূল লক্ষ্য থাকে। যে কারণে মাঠ পর্যায়ে ইউএনও এবং এসি ল্যান্ডদের ব্যক্তিগত নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। সাম্প্রতিক কয়েকটি ঘটনায় দেখা গেছে, পুলিশ সময়মতো ঘটনাস্থলে পৌঁছাতে পারছে না।


নিরাপত্তার বিষয়টি নিয়ে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের ফেসবুক গ্রুপে গত মঙ্গলবার একটি পোস্ট দেন স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ। এই পোস্টে তিনি দেশের বিভিন্ন জায়গায় সরকারি দপ্তরে হামলার ঘটনায় নিজেদের নিরাপত্তা নিয়ে ইউএনও এবং এসি ল্যান্ডদের সতর্ক হতে বলেন। তিনি ইউএনও এবং এসি ল্যান্ডদের অনুরোধ করেন, তাঁরা যেন নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যদের সার্বক্ষণিক অস্ত্র ও গুলি সঙ্গে রাখার নির্দেশনা দেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
এই সম্পর্কিত