হাদিসে রাসুল (সা.)

হাদিস অস্বীকার করলে কী হবে?

মোল্লা আলী কারী (র.) খোলাসাতুল ফাতাওয়ার সূত্রে উল্লেখ করেছেন, আমাদের কোন কোন শায়েখ বলেছেন, যে ব্যক্তি কোন হাদিসকে প্রত্যাখ্যান করবে তাকে কাফের বলে অভিহিত করা হবে। পরবর্তীকালের ফকিহগণ বলেছেন, যদি কেউ মুতাওয়াতির হাদিসকে অস্বীকার করে তাহলে তাকে কাফের বলে অভিহিত করা হবে। আমাদের দৃষ্টিতে এটাই বিশুদ্ধ।

মিরাজ রহমান ২৭ নভেম্বর ২০১৬, ০৪:৪০

গীবত (পরনিন্দা) নিষিদ্ধ এবং বাক সংযমের নির্দেশ ও গুরুত্ব

আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিনের প্রতি বিশ্বাস রাখে, সে যেন ভাল কথা বলে; নচেৎ চুপ থাকে।”

মিরাজ রহমান ৩০ নভেম্বর ২০১৫, ০২:৫৭

কারো অজান্তে তার জন্য দোআ করার ফজিলত

আবূ দরদা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছেন, “যখনই কোন মুসলিম বান্দা তার ভাইয়ের জন্য পশ্চাতে অদৃশ্যে দো‘আ করে, তখনই তার (মাথার উপর নিযুক্ত) ফেরেশতা বলেন, ‘আর তোমার জন্যও অনুরূপ

মিরাজ রহমান ২৯ নভেম্বর ২০১৫, ০৫:৩৯

সর্বাবস্থায় আল্লাহর জিকির করার ফজিলত ও বিধান

দাঁড়িয়ে, বসে, শুয়ে, ওযূহীন ও (বীর্যপাত বা সঙ্গম-জনিত) অপবিত্র অবস্থায় এবং মহিলাদের মাসিক অবস্থায় আল্লাহর যিকির করা যায়। অবশ্য (বীর্যপাত বা সঙ্গম-জনিত) অপবিত্র অবস্থায় এবং মহিলাদের মাসিক অবস্থায় কুরআন পাঠ বৈধ নয়।

মিরাজ রহমান ২৮ নভেম্বর ২০১৫, ০৫:১০

মহান আল্লাহর শুকরিয়া আদায় করা ওয়াজিব

আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, যে রাতে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে মি‘রাজ ভ্রমণে নিয়ে যাওয়া হয়েছিল, সে রাতে তাঁর নিকট মদ ও দুধের দু’খানা পাত্র আনা হল। তখন তিনি উভয়ের দিকে তাকিয়ে দেখে দুধের বাটি খানা তুলে নিলেন।

মিরাজ রহমান ২৬ নভেম্বর ২০১৫, ০৩:৫৪

অধীনস্ত কর্মকর্তা-কর্মচারীদের সাথে সদ্ব্যবহার করার ফজিলত

তোমরা আল্লাহর উপাসনা কর ও কোন কিছুকে তাঁর অংশী করো না এবং পিতা-মাতা, আত্মীয়-স্বজন, পিতৃহীন, অভাবগ্রস্ত, আত্মীয় ও অনাত্মীয় প্রতিবেশী, সঙ্গী-সাথী, পথচারী এবং তোমাদের অধিকারভুক্ত দাস-দাসীদের প্রতি সদ্ব্যবহার কর।

মিরাজ রহমান ২৫ নভেম্বর ২০১৫, ০৪:২৫

ক্রীতদাস মুক্ত করার মাহাত্ম্য ও ফজিলত

আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বলেছেন, “যে ব্যক্তি কোন মুসলিম ক্রীতদাস মুক্ত করবে, আল্লাহ ঐ ক্রীতদাসের প্রতিটি অঙ্গের বিনিময়ে তার একেকটি অঙ্গকে (জাহান্নামের) আগুন থেকে মুক্ত করবেন। এমনকি তার গুপ্তা-ঙ্গের বিনিময়ে তার গুপ্তা-ঙ্গও (মুক্ত করে দেবেন)

মিরাজ রহমান ২৪ নভেম্বর ২০১৫, ০৪:০৬

মিসওয়াক করার মাহাত্ম্য ও ফজিলত

আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যদি আমি আমার উম্মতের উপর বা লোকদের উপর কঠিন মনে না করতাম, তাহলে প্রতিটি নামাযের সাথে মিসওয়াক বা দাঁতন করার আদেশ দিতাম।”

মিরাজ রহমান ২৩ নভেম্বর ২০১৫, ০৪:৩৯

জুমুআর সুন্নাত নামাজের বিধি-বিধান

আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন কোন ব্যক্তি জুমার নামায আদায় করবে, তখন সে যেন তারপর চার রাকআত (সুন্নত) পড়ে

মিরাজ রহমান ২১ নভেম্বর ২০১৫, ০৩:৩৯

মাগরিবের ফরজ নামাজের আগে ও পরের সুন্নাতের বিবরণ

আব্দুল্লাহ ইবনে মুগাফ্ফাল রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, একদা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (দু’বার) বললেন, “তোমরা মাগরিবের পূর্বে (দু’ রাকআত) নামায পড়।” অতঃপর তৃতীয় বারে তিনি বললেন, “যার ইচ্ছা হবে, (সে পড়বে।)

মিরাজ রহমান ১৯ নভেম্বর ২০১৫, ০৩:৫৮

loading ...