ইতিহাস

আজান-ইকামতের পরিচিতি ও প্রচলন ইতিহাস

আজান মূলত নামাজের জন্য আহবান জানানো। আর ইকামত হলো নামাজ প্রস্তুত হওয়ার চূড়ান্ত ঘোষণা। দৈনিক পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ ও জুমুআর নামাজ আদায়ের জন্য আজান ও ইকামত দিতে হয়।

মিরাজ রহমান ২২ এপ্রিল ২০১৭, ০৪:১১

পবিত্র কোরআন সংকলনের ইতিহাস

পবিত্র কোরআন সংরক্ষণ করার দায়িত্ব, মহান রাব্বুল আলামিন তার নিজ জিম্মায় রেখেছেন। এই মর্মে তিনি ইরশাদ করেছেন- আমিই নাজিল করেছি কোরআনকে এবং আমিই তার সংরক্ষণকারী।

মিরাজ রহমান ১৮ ডিসেম্বর ২০১৬, ০৬:১২

ইসলামে মদপান হারাম হলো যেভাবে

মদপান ইসলামে হারাম একটি কাজ। ধাপে ধাপে মোট তিনবারে ইসলামের এই বিধান অবতীর্ণ হয়েছে। কেন এবং কীভাবে মদ পান হারাম হয়েছে তা জানতে পড়ুন এই প্রবন্ধটি।

মিরাজ রহমান ১৭ ডিসেম্বর ২০১৬, ১৬:৩৮

কাবা শরিফ সম্পর্কিত ১০টি অজানা তথ্য

প্রতিটি মুসলিমের হৃদয়রাজ্যে বাস করে বাইতুল্লাহ জিয়ারতের স্বপ্ন। কাবার পরিচিতি বিশ্বজোড়া। কিন্তু এই কাবাঘর সম্পর্কিত এমন কিছু তথ্য রয়েছে যা অনেকই জানেন না। কাবা শরিফ সম্পর্কে অজানা ১০টি তথ্য নিয়ে আমাদের আজকের আয়োজন।

প্রিয় ডেস্ক ১৪ ডিসেম্বর ২০১৬, ০৫:৪২

আফ্রিকায় প্রথম আজান ধ্বনিত হয়েছিলো যে মিনার থেকে

শহরটির নাম কাইরোয়ান (Kairouan)। বর্তমানে এটি তিউনিশিয়ার একটি প্রাদেশিক রাজধানী। এখানেই তিনি একটি বিশাল মসজিদ তৈরি করেন। তাঁর নামানুসারে মসজিদটির নামকরণ করা হয় মসজিদে উকবা বিন নাফি। এই মসজিদের মিনার থেকেই আফ্রিকা মহাদেশে প্রথম আজান ধ্বনিত হয়। একটি বিশাল ভূখন্ডে তাওহীদের সুউচ্চ ঘোষণা প্রথম এখান থেকেই চারিদিকে ছড়িয়ে যায়।

মিরাজ রহমান ০৭ ডিসেম্বর ২০১৬, ০৩:৫৮

রাসুল [সা.] কীভাবে এবং কেমন আংটি ব্যবহার করতেন?

হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াল্লাম তখন রুপা দিয়ে একটি আংটি তৈরি করলেন এবং সেই আংটিতে ‘মুহাম্মাদুর রাসুলুল্লাহ’অংকিত করান। যেন তা মোহরের কাজেও ব্যবহার হতে পারে।(বুখারি)

মিরাজ রহমান ০১ ডিসেম্বর ২০১৬, ০৫:৩৯

রায়হানী লিপিতে অংকিত কোরআনের প্রাচীন একটি পাণ্ডুলিপি

পাণ্ডুলিপিটির সাইজ (২৯X২৯)। ৫৯৫ বছর পূর্বে ৮৪২ হিজরি মোতাবেক ১৪৩৮ খ্রীস্টাব্দে এই পাণ্ডুলিপিটি লেখা হয়েছে। লিখেছেন ইবনু মুআফা ওমর বিন মুহাম্মদ।

মিরাজ রহমান ২৮ নভেম্বর ২০১৬, ০৩:৩২

নাসখ লিপিতে লেখা পবিত্র কোরআনের চমৎকার একটি পান্ডুলিপি

লিখেছেন পীর মুহাম্মদ বিন শুকরুল্লাহ। তিনি তুরস্কের অধিবাসি ছিলেন। এর বিশেষ বৈশিষ্ট হচ্ছে এর লেখক প্রসিদ্ধ লিপিকার হামদুল্লাহ আল আমাসির লিপি ও পদ্দতির অনুস্মরণ করতেন। এর সাইজ (২৮X১৭ সেঃ মিঃ)

মহিউদ্দীন ফারুকী ০৬ অক্টোবর ২০১৬, ০০:৫৮

১৫৪ কেজি ওজনের পবিত্র কোরআনের সর্ববৃহৎ পাণ্ডুলিপি

প্রতিটি পৃষ্ঠায় সুন্দর ডিজাইনের বর্ডার করা হয়েছে। কোরানে করীমটি ভারত উপমহাদেশ থেকে পালাক্রমে চারটি উটের মাধ্যমে মদিনা মুনাওয়ারায় হাদিয়া হিসেবে পাঠানো হয়েছে।

মহিউদ্দীন ফারুকী ০৪ অক্টোবর ২০১৬, ০১:১৬

মদিনা মুনাওয়ারার কোরআন প্রদর্শনীর দ্বিতীয় বৃহত্তম কোরআন

আয়াত, হিজব, পারার চিহ্ন দেয়া হয়েছে বৃত্তের মাঝে সুন্দর ডিজাইন করে। প্রত্যেক সুরার শুরুটা লেখা হয়েছে স্বর্ণ দিয়ে। মুসহাফটি দেখতে খুবই আকর্ষনীয় ও সুন্দর।

মহিউদ্দীন ফারুকী ০২ অক্টোবর ২০১৬, ০৩:১৯

loading ...