ছবি সংগৃহীত

"আটা" দিয়ে তৈরি করুন অত্যন্ত সুস্বাদু লাড্ডু, মাত্র ৩০ মিনিটে! (রেসিপি ও ভিডিও)

বাসায় মেহমান আসবে, এদিকে খাওয়ানোর কিছু নেই! ঘরে আটা নিশ্চয়ই আছে? মাত্র ৪/৫টি উপাদান দিয়ে তাহলে তৈরি করে ফেলুন অত্যন্ত সুস্বাদু "আটার লাড্ডু"। দারুণ এই খাবারটি তৈরিতে সময় লাগবে আধা ঘণ্টারও কম। অন্যদিকে ফ্রিজ ছাড়াই এয়ার টাইট বক্সে বেশ অনেকদিন সংরক্ষণ করা যায়। আর স্বাদে এত অসাধারণ যে এই লাড্ডু যে আটার তৈরি কেউ বুঝতেই পারবেন না! চলুন, জেনে নিই খুব সহজ রেসিপিটি ও দেখে নিই ভিডিও।

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০১৫, ০৪:২২ আপডেট: ১৮ জুন ২০১৮, ১৫:২৭
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০১৫, ০৪:২২ আপডেট: ১৮ জুন ২০১৮, ১৫:২৭


ছবি সংগৃহীত
(প্রিয়.কম) বাসায় মেহমান আসবে, এদিকে খাওয়ানোর কিছু নেই! ঘরে আটা নিশ্চয়ই আছে? মাত্র ৪/৫টি উপাদান দিয়ে তাহলে তৈরি করে ফেলুন অত্যন্ত সুস্বাদু "আটার লাড্ডু"। দারুণ এই খাবারটি তৈরিতে সময় লাগবে আধা ঘণ্টারও কম। অন্যদিকে ফ্রিজ ছাড়াই এয়ার টাইট বক্সে বেশ অনেকদিন সংরক্ষণ করা যায়। আর স্বাদে এত অসাধারণ যে এই লাড্ডু যে আটার তৈরি কেউ বুঝতেই পারবেন না! চলুন, জেনে নিই খুব সহজ রেসিপিটি ও দেখে নিই ভিডিও।

উপকরণ

১ কাপ সাধারণ আটা ১ কাপ মিহি গুঁড়ো চিনি ১/২ কাপ ঘি ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো বাদাম কুচি আপনার পছন্দ মত

প্রণালি

  • -প্যানে খুব সামান্য আঁচে আটা বসিয়ে দিন এবং ভাজুন। খুব হালকা আঁচে আটাকে ড্রাই রোস্ট করতে থাকুন যতক্ষণ পর্যন্ত না হালকা লালচে সোনালি হয়ে যায়। ৭/৮ মিনিটের মত সময় লাগবে।
  • -বাদাম যোগ করুন ও আরপ ২/৩ মিনিট ভাজুন।
  • -এবার ঘি যোগ করুন এবং নাড়তে থাকুন। খেয়াল রাখবেন আঁচ যেন কম থাকে। ঘি দিয়ে নাড়তে থাকুন ৫/৬ মিনিট। আটা ভালো করে মিশে গিয়ে তরল একটা মিক্সচার তৈরি হবে। কোন পানি বা কিছুই দেবেন না সাথে।
  • - আটার মিশ্রণটি একটি বাটিতে নামিয়ে নিন এবং একটু ঠাণ্ডা হতে দিন। মিশ্রণটি যখন এই পর্যায়ে আসবে যে হাত দিয়ে ধরতে পারছেন, তখন চিনি যোগ করুন এবং মেশাতে থাকুন যেভাবে খামির তৈরি করেন।
  • -চিনি ভালো করে মিশে গেলে হাত দিয়ে চেপে চেপে লাড্ডু তৈরি করে নিন। ব্যস, তৈরি অত্যন্ত সুস্বাদু একটি মিষ্টি। চাইলে বাড়তি রঙ ও পছন্দের যে কোন ফ্লেভার যোগ করতে পারেন।
বিস্তারিত জানতে দেখে নিন এই ছোট্ট ভিডিওটি, ছবি ও ভিডিও কৃতজ্ঞতা মাঞ্জুলা'স কিচেন। [video:https://www.youtube.com/watch?v=PvN7bi0pa34]

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...