ছবি সংগৃহীত

এবার যুক্তরাষ্ট্রের বিমানে 'নিরাপদ গ্যালাক্সি নোট ৭' বিস্ফোরণ

(প্রিয় টেক) বাজারে পুনরায় ছাড়া নিরাপদ গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের ঘটনায় আবারও বিপাকে পড়েছে সাউথ কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং। বুধবার যুক্তরাষ্ট্রের সাউথওয়েস্ট এয়ারলাইনের একটি বিমানে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ক্যানটাকির লাওসভিলে থেকে ম্যারিল্যান্ডের বাল্টিমোরে যাওয়ার কথা ছিল বিমানটির। তবে এই ঘটনার পরে

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ অক্টোবর ২০১৬, ০৪:৫৯ আপডেট: ১৮ এপ্রিল ২০১৮, ০৩:৩০
প্রকাশিত: ০৬ অক্টোবর ২০১৬, ০৪:৫৯ আপডেট: ১৮ এপ্রিল ২০১৮, ০৩:৩০


ছবি সংগৃহীত

 

(প্রিয় টেক) বাজারে পুনরায় ছাড়া নিরাপদ গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের ঘটনায় আবারও বিপাকে পড়েছে সাউথ কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং। বুধবার যুক্তরাষ্ট্রের সাউথওয়েস্ট এয়ারলাইনের একটি বিমানে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ক্যানটাকির লাওসভিলে থেকে ম্যারিল্যান্ডের বাল্টিমোরে যাওয়ার কথা ছিল বিমানটির। তবে এই ঘটনার পরে সেই ফ্লাইট টি বাতিল করে যুক্তরাষ্ট্র।

সাউথওয়েস্ট এয়ারলাইনসের একজন মুখপাত্র জানান, একজন গ্রাহক একটি ইলেকট্রনিক ডিভাইস থেকে ধোঁয়া বের হতে দেখেন এবং সব গ্রাহক এবং ক্রু প্রধান কেবিন দরজা দিয়ে নিরাপদে বের হয়ে আসেন। স্মার্টফোনটির মালিক জানান, তিনি এই ফোনটি ২১ সেপ্টেম্বর কেনেন। তিনি আরও জানান, বিমানে তার ফোনটিতে যথেষ্ট চার্জ ছিলোনা কিংবা তিনি ফোনটিকে চার্জও করছিলেন না। পকেটে থাকা অবস্থায় গরম হয়ে এই বিস্ফোরণ হয়। 

স্যামসাং বিস্ফোরণের দায়ে বিশ্বব্যাপী ২.৫ মিলিয়ন গ্যালাক্সি নোট ৭ ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেয়। এরপর 'নিরাপদ নোট ৭' ব্যবহারকারিদের বদলে দেয় প্রতিষ্ঠানটি। এটিএল তৈরিকৃত নতুন ব্যাটারীযুক্ত গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনগুলো নিরাপদ বলে পুনরায় বাজারে ছেড়েছিল স্যামসাং। তবে সপ্তাহখানেক আগে চীনে নতুন গ্যালাক্সি নোট ৭ ক্রেতা হুই রেনজি জানান, নতুন কেনা নিরাপদ চিহ্নের স্যামসাং গ্যালাক্সি নোট ৭ চার্জ দেওয়ার সময় বিস্ফোরিত হয়। 

এক বিজ্ঞপ্তিতে স্যামসাং জানায়, বর্তমানে আমরা সাউথওয়েস্ট বিমান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছি। আগুন লাগা মোবাইলটি হাতে পেলেই আমরা এই দুর্ঘটনার কারণ জানাতে পারব। 

স্যামসাং ৯২টি ফোন বিস্ফোরিত হয়েছে বলে স্বীকার করেছিল। গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের ব্যাটারীর অ্যানোড এবং ক্যাথোড সংস্পর্শে আসায় বিস্ফোরিত হয়েছিল। ত্রুটিপূর্ণ ব্যাটারীগুলো স্যামসাংয়ের অঙ্গপ্রতিষ্ঠান এসডিআই তৈরি করেছিল। তবে, চীনে ছাড়া নতুন গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের ব্যাটারীগুলো অ্যাম্পেরেক্স টেকনোলজি লিমিটেড (এটিএল) তৈরি করেছিল।

আরও পড়ুন-

সুত্রঃ বিবিসি