ছবি সংগৃহীত

প্রতিদিন ব্যবহারের গহনাগুলোর যত্ন নেয়ার ৭ টি উপায়

গহনা ভালবাসে না এমন কোন মেয়ে আছে নাকি? মেয়েদেরকে আরও বেশি আকর্ষণীয় করে তোলে তার যে কোন ধরণের গহনা। প্রতিদিন আমরা যখনই বের হই, উপলক্ষ বুঝে গহনা পরি কমবেশি সবাই। তাই অবশ্যই এই প্রিয় গহনার যত্নের প্রয়োজন।

প্রিয় লাইফ
লেখক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৪, ১৫:৩৯ আপডেট: ১৭ এপ্রিল ২০১৮, ২১:৪০
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৪, ১৫:৩৯ আপডেট: ১৭ এপ্রিল ২০১৮, ২১:৪০


ছবি সংগৃহীত
(প্রিয়.কম) - গহনা ভালবাসে না এমন কোন মেয়ে আছে নাকি? মেয়েদেরকে আরও বেশি আকর্ষণীয় করে তোলে তার যে কোন ধরণের গহনা। প্রতিদিন আমরা যখনই বের হই উপলক্ষ বুঝে গহনা পরি কমবেশি সবাই। তাই অবশ্যই এই প্রিয় গহনার যত্নের প্রয়োজন। তাহলে জেনে নিন গহনার যত্ন নেয়ার ৭ টি সহজ টিপস

আপনার গহনা সঠিক ভাবে সংরক্ষণ করুন

গহনা কখনোই বাহিরে রেখে দেয়া ঠিক না, কারণ বাতাসে এর রঙ নষ্ট হয় তাই গহনা রাখুন বক্সে। বাজারে এখন বিভিন্ন ধরণের গহনা বক্স পাওয়া যায়। আপনি পছন্দ মত বক্স কিনে তাতে আপনার গহনাগুলো সংরক্ষণ করুন। বক্সের ভেতর টিস্যু অথবা নরম কাপড় বিছিয়ে তাতে আপনার গহনাগুলো সুন্দর ভাবে রাখুন যাতে একটির সাথে আর একটি না পেঁচিয়ে যায়।

কখনো গহনা ভেজাবেন না

গহনা ভেজানো ঠিক না কারণ এতে রঙ একেবারেই নষ্ট হয়ে যায়। হাত মুখ ধোয়া, গোসল, সুইমিং, কিংবা কোন কিছু ধোয়ার সময় চেষ্টা করুন আপনার গহনা খুলে রাখতে। আর মাঝে মাঝে ভিজে গেলে তাতে কোন সমস্যা নেই কিন্তু তারপরও এই ব্যাপারে সাবধান থাকা উচিত।

সবার শেষে গহনা পড়ুন

আপনি যখনি বাইরে যান তার আগে আপনি অবশ্যই রেডি হন। কিন্তু যেভাবেই সাজুন না কেন গহনা সবার শেষে পরা উচিত। কারণ পোশাক পরার সময় আপনার কানের দুল অথবা হাতের চুড়ি, ব্রেসলেট ড্রেসে টান লাগতে পারে, বা আপনি যখন চুল আঁচড়াবেন তখন হেয়ার স্প্রে অথবা বডি স্প্রে আপনার গহনার জন্য ক্ষতিকর। তাই একেবারে রেডি হয়ে তারপর সবার শেষে গহনা পড়ুন।

ওয়ার্ক আউট করার সময় গহনা খুলে রাখুন

অনেক মেয়েরাই আজকাল খুব স্বাস্থ্য সচেতন। তাই তারা নিজেকে ফিট রাখার জন্য জিম করেন। কিন্তু জিম করার পূর্বে অবশ্যই আপনার গহনা খুলে রাখুন। কারণ জিম করার সময় আপনি প্রচুর ঘামবেন এবং ঘাম গহনার জন্য ক্ষতিকর।

বাসার কাজ করার সময় গহনা খুলে রাখুন

ঘরে অনেক ধরণের কাজই থাকে, তাই যখনই যে ধরণের কাজ করেবেন তখন গহনা খুলে রাখবেন। কারণ ভেঙে যেতে পারে আর কালার তো নষ্ট হতেই পারে।

লোশন ব্যবহার করার আগে গহনা খুলে রাখুন

লোশন ব্যবহার করার আগে গহনা খুলে রাখবেন কারণ আপনার শরীরের যেখানে আপনি গহনা পরিধান করে আছেন সেইখানে লোশন লাগবে না। আর তাছাড়া লোশন আপনার জুয়েলারির রঙ হালকা করে দিবে।

মাসে একবার গহনা পরিষ্কার করুন

আপনার গহনা পরিষ্কার করুন মাসে অন্তত একবার। পরিষ্কার করার নিয়ম হল, অল্প করে কুসুম গরম পানি নিন এবং তার সাথে সামান্য বেবি শ্যাম্পু মিক্স করুন তারপর আপনার গহনা কিছুক্ষণ ভিজিয়ে রেখে পুরানো ব্রাশ দিয়ে আস্তে আস্তে স্ক্রাব করুন। আপনি সামান্য টুথপেস্ট ব্যবহার করে পারেন। এতে আপনার গহনায় চাকচিক্য আসবে। কিন্তু রঙ করা কোন জুয়েলারিতে টুথপেস্ট ব্যবহার করবেন না।