ছবি সংগৃহীত

প্রধান দুই দলের বৈরি সম্পর্ক জঙ্গিদেরই সুবিধা দিচ্ছে : ইমতিয়াজ আহমেদ(অডিও)

কোন সন্দেহ নেই জেএমবি বা এধরনের জঙ্গিরা এখনো সক্রিয়। জঙ্গি নাশকতা দূর করতে জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠন করা জরুরি। যেখানে সরকারি ও বিরোধী দলের অংশগ্রহণ দরকার। শুনুন অধ্যাপক ইমতিয়াজ আহমেদের সাক্ষাৎকার।

মেহেবুব আলম বর্ণ
লেখক
প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০১৪, ০৮:৩৫ আপডেট: ২৬ মার্চ ২০১৮, ২০:৩৯
প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০১৪, ০৮:৩৫ আপডেট: ২৬ মার্চ ২০১৮, ২০:৩৯


ছবি সংগৃহীত
এই ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্ক আল কায়েদার কথিত একটি অডিও-ভিডিও বার্তায় বাংলাদেশে জিহাদের আহ্বান জানানো হয়। এই নিয়ে রাজনৈতিকসহ নানান মহলে জঙ্গিদের নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। আল কায়েদার প্রধান আয়মান আল জাওয়াহিরির নাম ও ছবিসহ ইন্টারনেটে প্রচারিত আরবি ভাষায় দেয়া এই বার্তায় বাংলাদেশে, তাদের ভাষায়, ইসলামবিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ডাক দেয়া হয়েছে। এই ঘটনার রেশ কাটতে না কাটতে গতকাল রোববার পুলিশের প্রিজন ভ্যানে থাকা তিন জঙ্গিকে ছিনিয়ে নিলো নিষিদ্ধ ঘোষিত জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ -জেএমবি। দেশে জঙ্গি তৎপরতা বন্ধ করা গেছে নাকি আন্ডারগ্রাউন্ডে তারা আরো শক্তিশালী হয়েছে? জেএমবিসহ অন্যান্য জঙ্গি সংগঠনগুলো কি আবারো সংগঠিত হয়ে মাঠে নামছে? এমন প্রশ্ন উঠছে সচেতন মহলে। তার উত্তর পেতে প্রিয়.কম শরণাপন্ন হয়েছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ আহমেদের। ইমতিয়াজ আহমেদ যা যা বললেন :
  • তিন শীর্ষ জঙ্গির পালিয়ে যাওয়ার ঘটনা থেকে জানা গেলো জেল কর্তৃপক্ষ আর ইন্টেলিজেন্সের দুর্বলতা।
  • কোন সন্দেহ নেই জেএমবি বা এধরনের জঙ্গিরা এখনো সক্রিয়।
  • সরকার দাবী বলছিলো তারা সম্পূর্ণভাবে জঙ্গি দমনে সাফল্য অর্জন করেছে। কিন্ত সে ব্যাপারে এখন প্রশ্ন উঠবে সরকারের সাফল্যটি কোথায়?
  • জঙ্গিরা নিশ্চিহ্ন হয়ে গেছে সেটা বলা ঠিক হবে না। নিষিদ্ধ করলেই সমাধান হয়ে যায় তা তো না।
  • জঙ্গি নাশকতা দূর করার জন্য বিশেষ বাহিনীর চেয়ে জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠন করা জরুরি। যেখানে সরকারি ও বিরোধী দলের অংশগ্রহণ দরকার। সেটিই বাংলাদেশ এখনো করতে পারেনি।
  • সরকারি ও বিরোধী দলের মধ্যে সুসম্পর্ক না থাকলে জঙ্গিদের অপতৎপরতা চালাতে সুবিধা হয়।
  • বড় ধরণের নাশকতা মোকাবেলা করতে সবসময়ই প্রস্তুত থাকা দরকার।
  • যারা জঙ্গিবাদের সঙ্গে জড়িত তাঁদের চিন্তাজগত নিয়েও কাজ করতে হবে। তা না হলে এদের থামানো কঠিন।
প্রিয়.কমের কাছে ইমতিয়াজ আহমেদ মোটা দাগে যা বললেন তার চুম্বক অংশ ছাপা হলো। এর পুরোটা রয়েছে অডিও সাক্ষাৎকারে। অডিওতে শুনুন পুরো সাক্ষাৎকার। সাক্ষাৎকার নিয়েছেন প্রিয়.কমের জয়েন্ট নিউজ এডিটর মেহেবুব আলম বর্ণ