ছবি সংগৃহীত

সফলদের প্রত্যেকেই যে কাজটি করে থাকেন!

সফল মানুষ হতে হলে বেশ কিছু গুণ লাগে। সব মানুষ হয়তো এক নয়। কিন্তু এমন কিছু গুণ আছে যা মোটামুটি সব সফল মানুষের মাঝেই দেখা যায়। আপনিও কি মানুষ হিসেবে সাফল্য পেতে চান? তাহলে আসুন জেনে নিন তাদের এই গুণগুলোকে।

সাদিয়া ইসলাম
লেখক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৫, ১৬:৫৯ আপডেট: ০৭ মে ২০১৮, ১৩:২২
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৫, ১৬:৫৯ আপডেট: ০৭ মে ২০১৮, ১৩:২২


ছবি সংগৃহীত

ছবি- thenextweb.com

(প্রিয়.কম) চৌকস শব্দটি কি কেবল বুদ্ধিমত্তা দিয়েই নির্ধারিত হয়? না! বুদ্ধিমত্তা মানুষের ভেতরে ১৫ বছরেও যা থাকে, ৫০ বছরেও প্রায় তাই। আর তাই বুদ্ধিমত্তা ছাড়াও চৌকস হতে হলে লাগে স্থিরবুদ্ধি, দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, ইন্দ্রিয়ের প্রখরতা, চতুরতা, কর্মক্ষম, মানসিক প্রস্তুতিসহ আরো বেশকিছু গুণাবলী। আর এই গুণাবলীগুলো একসাথে মিলিয়ে চৌকস হতে পারলেই কেবল হতে পারা যায় একজন সফল মানুষ। কিন্তু বাস্তবে প্রত্যেকটি সফল মানুষের ক্ষেত্রেই কি উপস্থিত থাকে এই ব্যাপারগুলো? হয়তো সবসময়েই নয়। কিন্তু এটা ঠিক যে সফল মানুষদের সবার ভেতরেই থাকে কিছু সাধারন মিল। আপনিও কি মানুষ হিসেবে সাফল্য পেতে চান? তাহলে আসুন জেনে নিন তাদের গুণগুলোকে।

১. স্বতস্ফূর্ত জ্ঞানকে প্রাধ্যান্য দেওয়া

সফল মানুষেরা জানেন যে পৃথিবীতে যা দেখা হচ্ছে সবটাই সেরকম নয়। এ কারণে ঘটনার চাইতে নিজেদের ইন্দ্রিয় আর স্বতস্ফূর্ত অনুমানের ওপরে অনেকটা নির্ভর করেন তারা। এর ওপরে ভিত্তি করেই ঠিক কখন, কি আর কার সাথে কোন বিষযে কথা বলতে হবে সেটা ঠিক করে নেন (বিজনেস ইনসাইডার)। সিদ্ধান্ত নেওয়ার সময় সবসময় যুক্তি নয়, অনুভূতির ওপরে জোর দেন সফলেরা। কারণ তারা জানেন যে এটাই ঠিক। আর এই অনুমান শক্তিটা সফলদের সবার ক্ষেত্রে উপস্থিত থাকে বলেই এতটা উপরে উঠতে পারেন তারা।

২. আত্মসচেতনতা বাড়িয়ে তোলা

সফল মানুষেরা চাপাশের মানুষকে যতটা জানতে চান, তার চাইতে বেশি জানতে চান নিজেকে। নিজের শক্তি, দূর্বলতা, বিশ্বাস, নৈতিকতা- সবটা সম্পর্কে পরিষ্কার একটা ধারণা থাকে তাদের ( এন্টারপ্রেনার )। আর এ কারণেই কখনোই কোন ভুল করেন না তারা। নিজের আবেগকে জড়িয়ে ফেলেন না কাজে। ভালো কাজ আর ভালো মানুষ হিসেবে তৈরি হওয়ার জন্যে নিজেকে জানা খুবই দরকার। আর তাই নিজেকে প্রতিনিয়ত আরো ভালো করে জানবার, আরও একটু উন্নত করার চেষ্টা করেন তারা।

৩. অতীতকে সাথে নিয়ে এগিয়ে চলা

সফল মানুষেরা কখনোই নিজেদের অতীতে আটকে থাকতে চাননা। তবে তাই বলে সেটাকে ভুলেও যাননা পুরোপুরি। বরং অতীতকে জানলার ওপরে রেখে দেন তারা। যেটাকে ইচ্ছে করলেই দেখে নিয়ে নিজের আগের ভুলগুলো চিনে নেওয়া যায়। এ ব্যাপারে পুরোপুরি সতর্ক থেকেই সামনের দিকে এগিয়ে যান তারা। প্রতিনিয়ত নিজের অতীতকে শুধরে নিয়ে একের পর এক নতুন কিছু নিয়ে কাজ করেন আর নতুনকে স্বাগত জানান। নতুন সম্ভাবনাকে স্বাগতম জানাতে ব্যায় করেননা একটি মিনিটও। দিনের পর দিন আরো বেশি অনুসন্ধানী হয়ে ওঠেন নতুনকে নিয়ে। ( বিজনেস ইনসাইডার )

৪. প্রতিনিয়ত শিক্ষা নেওয়া

মানুষ তখনই ভালো কোন স্থানে পৌঁছতে পারে যখন তার সাথে থাকে আরো অনেকের শক্তি। সফল মানুষেরা নিজের কাছে সত্ থাকেন আর স্বাধীনভাবে কাজ করতে পছন্দ করেন বটে, তবে এর সাথে সাথে অন্যদেরকেও সমাদর করতে ভোলেননা। গড়ে তোলেন বিশাল এক নেটওয়ার্ক। জীবনে কষ্ট থাকবেই। সেই সাথে আনন্দও। এ দুটোর মিশেলেই জীবন থেকে সবাইকে সাথে নিয়ে প্রতিনিয়ত শিক্ষা নেন সফল মানুষেরা। ( এন্টারপ্রেনার )

৫. নিজেকে উন্নত করে তোলা

সফলদের চলার পথ কখনো শেষ হয়না। প্রতিনিয়ত নিজের ওপর শতভাগ বিম্বাসকে বজায় রেখে নতুন নতুন লক্ষ্যের দিকে এগিয়ে যান তারা (লিউগেন ফ্যামিলি অফিস )। আর নিজের সাথে সাথে এগিয়ে নিয়ে যান অন্যদেরকেও। একলা নয়, দশজনার সাথে কাজ করাটাই তাদের প্রধান ইচ্ছে। আর এই কাজের মাধ্যমেই প্রতিনিয়ত নিজের সত্যিটা আরো বেশি করে জানতে চান তারা। নিজের নেতিবাচক দিকগুলো বুঝতে চান। সেগুলো শুধরে নিয়ে হতে চান নতুন এক মানুষ।