ছবি সংগৃহীত

স্বাদে অনন্য দই-সরিষা ইলিশ

এই দেশে যে মাছের রাজা ইলিশ, তাতে সন্দেহের কোন অবকাশই নেই। ইলিশের সাথে গরম গরম ভাত হলে ভেতো বাঙালির পেট পূজায় আর কিচ্ছু চাই না। ইলিশের ঝোল, ভুনা, ভাজা, পাতুরি, পোলাও, কাবাব ইত্যাদি কত কিছুই তো চেখে দেখেছেন। আজ তাহলে চেখে দেখুন সরিষা ও দই-এর সাথে ইলিশের জাদু মিলে রান্না করা মজাদার এক খাবার। অসাধারণ এই রেসিপিটি দিয়েছেন শৌখিন রাঁধুনি ফারহিন রহমান।

Priyo Food
লেখক
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৪, ১৩:২৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২০:৪৮
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৪, ১৩:২৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২০:৪৮


ছবি সংগৃহীত
(প্রিয়.কম) এই দেশে যে মাছের রাজা ইলিশ, তাতে সন্দেহের কোন অবকাশই নেই। ইলিশের সাথে গরম গরম ভাত হলে ভেতো বাঙালির পেট পূজায় আর কিচ্ছু চাই না। ইলিশের ঝোল, ভুনা, ভাজা, পাতুরি, পোলাও, কাবাব ইত্যাদি কত কিছুই তো চেখে দেখেছেন। আজ তাহলে চেখে দেখুন সরিষা ও দই-এর সাথে ইলিশের জাদু মিলে রান্না করা মজাদার এক খাবার। অসাধারণ এই রেসিপিটি দিয়েছেন শৌখিন রাঁধুনি ফারহিন রহমান।

যা যা লাগবেঃ

- ইলিশ মাছ ৪ টুকরা বড়ো সাইজ - পেঁয়াজ বাটা আধা কাপ - পেঁয়াজ কুচি আধা কাপ - সরিষা বাটা এক টেবিল চামচ [ একটা মরিচ ও সামান্য লবণ দিয়ে বেঁটে নেয়া ] - সরিষার তেল হাফ কাপ - মরিচ গুঁড়ো এক চা চামচ - হলুদ গুঁড়ো আধা চা চামচ - লবণ স্বাদ মত - টক দই দেড় থেকে দুই টেবিল চামচ - ধনে ও জিরা গুঁড়ো আধা চা চামচ করে - আস্ত কাঁচা মরিচ ৫-৬ টি - চিনি সামান্য [ ইচ্ছা ]

প্রণালি-

  • -প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে হাল্কা বাদামি করে ভেজে নিয়ে একে একে পিঁয়াজ বাটা , সরিষা বাটা , মরিচ-হলুদ-ধনে-জিরা গুঁড়ো এবং লবণ দিয়ে একটু কষিয়ে নিন। কষানো হলে পরিমাণমত পানি দিয়ে দিতে হবে।
  • -এবার মাছ গুলো দিয়ে দিন। ঢেকে রান্না করতে হবে ।
  • -রান্না শেষের দিকে অল্প পানি দিয়ে মোলায়েম করে ফেটানো দই , চিনি এবং আস্ত কাঁচা মরিচ দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নামিয়ে ফেলতে ফেলুন। পরিবেশন করুন গরম গরম।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...