এশিয়ান গেমসে উত্তর কোরিয়ার কাছে হেরেছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

ইতিহাস গড়া হলো না বাংলাদেশের

বাংলাদেশ সময় ২৪ আগস্ট, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার বেকাসির উইবাওয়া মুক্তি স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৮, ২২:০১ আপডেট: ২৪ আগস্ট ২০১৮, ২২:০১
প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৮, ২২:০১ আপডেট: ২৪ আগস্ট ২০১৮, ২২:০১


এশিয়ান গেমসে উত্তর কোরিয়ার কাছে হেরেছে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) পারল না বাংলাদেশ। শেষ পর্যন্ত এশিয়ান গেমসের শেষ ষোলো থেকেই বিদায় নিতে হলো জেমি ডের শিষ্যদের। শুক্রবার টুর্নামেন্টের দ্বিতীয় পর্বের ম্যাচে উত্তর কোরিয়ার কাছে ৩-১ গোলে হেরেছে লাল-সবুজের জার্সিধারীরা।

বাংলাদেশ সময় ২৪ আগস্ট, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার বেকাসির উইবাওয়া মুক্তি স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি। তবে এদিন ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। খেলা শুরুর কয়েক মিনিটের মাথায় ১টি এবং ৩৮ মিনিটের মাথায় আরেকটি বল গিয়ে জড়ায় বাংলাদেশের জালে। দ্বিতীয়ার্ধের ৬৯ মিনিটে তৃতীয় গোল হজম করলে হার প্রায় নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের। অবশ্য ম্যাচের অতিরিক্ত সময়ে সান্ত্বনার এক গোল করে বাংলাদেশ।

এশিয়ান গেমস ফুটবলের এবারের আসরে ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে হার দিয়ে মিশন শুরু করেছিল জামাল ভূইয়ার দল। কিন্তু থাইল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে টুর্নামেন্টে নিজেদের আশা টিকিয়ে রাখে লাল-সবুজের জার্সিধারীরা। এরপর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে কাতারের বিপক্ষে ১-০ গোলের অবিস্মরণীয় এক জয় পায় জামাল ভূঁইয়ারা। ওই জয়ের মধ্য দিয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে এশিয়ান গেমসের ইতিহাসে প্রথমবারের মতো নকআউট পর্বে জায়গা করে নেয় বাংলাদেশ।

২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারের মতোই র‍্যাঙ্কিংয়ে যোজন যোজন এগিয়ে উত্তর কোরিয়া। বাংলাদেশের ফিফা র‍্যাঙ্কিং যেখানে ১৯৪, সেখানে কাতারের র‍্যাঙ্কিং ৯৮। উত্তর কোরিয়া কাতারের চেয়ে কিছুটা পিছিয়ে থাকলেও তাদের র‍্যাঙ্কিং ১০৮। অর্থাৎ বাংলাদেশের চেয়ে র‍্যাঙ্কিংয়ে তারা ৮৬ ধাপ এগিয়ে।

যদিও এই র‍্যাঙ্কিং এখানে কার্যকর নয়, কেননা এশিয়ান গেমসে খেলছে বয়সভিত্তিক অর্থাৎ অনূর্ধ্ব-২৩ দল, যেখানে অলিম্পিক গেমসের মতো বেশি বয়সী সর্বোচ্চ তিনজন খেলোয়াড় খেলার সুযোগ পান। তারপরও কাগজে-কলমে এবং খেলার মানে উত্তর কোরিয়া নিঃসন্দেহে বাংলাদেশের তুলনায় অনেক ভালো দল।

সেটাই দেখা গেল মাঠের লড়াইয়ে। ম্যাচ শুরুর ১৩ মিনিটেই যে বাংলাদেশের জালে বল জড়ান উত্তর কোরিয়ার তারকা ফুটবলার কিম ইউ সং। তারপরও হতাশায় না ডুবে নিজেদের সেরাটা দিয়েই খেলতে থাকে প্রথমবারের মতো টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেওয়া বাংলাদেশ। কিন্তু ম্যাচের ৩৮ মিনিটে উত্তর কোরিয়ার গোল ব্যবধান দ্বিগুণ করেন হ্যান উং থাই। এর ফলে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে বিরতিতে যায় জেমি ডের শিষ্যরা। 

দ্বিতীয়ার্ধেও দেখা যায় উত্তর কোরিয়ার দাপট। ম্যাচের বয়স যখন ৬৯ মিনিট, তখন বাংলাদেশের জালে তৃতীয় গোলটি জড়ান উত্তর কোরিয়ার ক্যাং কুক চল। এর ফলে ৩-০ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ার স্বপ্ন দেখছিল কোরিয়ার সমর্থকরা। কিন্তু ম্যাচের অতিরিক্ত সময়ে বাংলাদেশকে সান্ত্বনার এক গোল উপহার দেন সাদ উদ্দিন।

প্রিয় সংবাদ/শান্ত