জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

১৯২০ কোটি টাকা ব্যয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন একটি ক্যাম্পাস স্থাপনে ভূমি অধিগ্রহণ ও উন্নয়নে একটি প্রকল্প একনেক বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। এক হাজার ৯২০ কোটি ৯৪ লাখ টাকার এই প্রকল্পের মধ্যে অত্যাধুনিক বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যান রয়েছে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০১৮, ১৯:১৬ আপডেট: ০৯ অক্টোবর ২০১৮, ১৯:১৬
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০১৮, ১৯:১৬ আপডেট: ০৯ অক্টোবর ২০১৮, ১৯:১৬


জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন একটি ক্যাম্পাস স্থাপনে ভূমি অধিগ্রহণ ও উন্নয়নে একটি প্রকল্প একনেক বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। এক হাজার ৯২০ কোটি ৯৪ লাখ টাকার এই প্রকল্পের মধ্যে অত্যাধুনিক বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যান রয়েছে।

৯ অক্টোবর, মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আয়োজিত সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস স্থাপন ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

একনেকের সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

পরিকল্পনামন্ত্রী জানান, সৌন্দর্য বর্ধন ও প্রাকৃতিক পরিবেশের জন্য ক্যাম্পাসে সবুজ গাছপালা ও লেক থাকবে। পুরো ক্যাম্পাসটি থাকবে লেক দিয়ে দুটি অংশে বিভক্ত, যা পাঁচটি ব্রিজ দিয়ে সংযুক্ত করা হবে। মাস্টারপ্ল্যান অনুযায়ী, দ্বিতীয় ক্যাম্পাসে একাধিক একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, ছাত্র-ছাত্রীদের জন্য হল, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আবাসন ব্যবস্থা, চিকিৎসা কেন্দ্র, ক্যাফেটেরিয়া, খেলার মাঠ, সুইমিং পুল, মসজিদ এবং পরিবহন ও আধুনিক বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় অন্যান্য অবকাঠামো নির্মাণের পরিকল্পনা রয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে আধুনিক ও বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে ঢাকা জেলার কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের পশ্চিমদি মৌজায় প্রায় ২০০ একর ভূমির উপর দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণের সিদ্ধান্ত রয়েছে সরকারের।

প্রিয় সংবাদ/নোমান/আজাদ চৌধুরী