হজ ফ্লাইট। ফাইল ছবি

ঢাকা ছেড়েছে হজের প্রথম ফ্লাইট

বৃহস্পতিবার সকাল সোয়া ৭টার দিকে ৪১৯ জন হজ যাত্রী নিয়ে বিমানের বিজি-৩০০১ নম্বর ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে সৌদি আরবের উদ্দেশে রওনা হয়।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ জুলাই ২০১৯, ১০:১১ আপডেট: ০৪ জুলাই ২০১৯, ১০:১১
প্রকাশিত: ০৪ জুলাই ২০১৯, ১০:১১ আপডেট: ০৪ জুলাই ২০১৯, ১০:১১


হজ ফ্লাইট। ফাইল ছবি

(প্রিয়.কম) চলতি মৌসুমে বাংলাদেশ থেকে প্রথম বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইটটি ছেড়েছে।

৪ জুলাই, বৃহস্পতিবার সকাল সোয়া ৭টার দিকে ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমানের বিজি-৩০০১ নম্বর ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে সৌদি আরবের উদ্দেশে রওনা হয়।

বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

উদ্বোধনী ফ্লাইটসহ মোট সাতটি ফ্লাইট বৃহস্পতিবার হজযাত্রীদের নিয়ে সৌদি আরবের উদ্দেশে রওনা দেবে। এর মধ্যে বিমানের চারটি ও সৌদি এয়ারলাইনসের তিনটি ফ্লাইট রয়েছে। এসব ফ্লাইটে মোট ২৬শ হজযাত্রীর ঢাকা ছাড়ার কথা রয়েছে।

বেলা সোয়া ১১টায় বিমানের দ্বিতীয় ফ্লাইট, তৃতীয় ফ্লাইট বেলা সোয়া ৩টায় ও চতুর্থ ফ্লাইট সন্ধ্যা সোয়া ৭টায় ঢাকা ছেড়ে যাবে। রাত সোয়া আটটায় একটি নিয়মিত ফ্লাইট জেদ্দায় উদ্দেশে রওনা হবে।

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ৭৯৮ জন হজে যাবেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার হজযাত্রী সৌদি আরবে যাবেন। ৬৩ হাজার ৫৯৯ হজযাত্রীকে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং বাকিরা সৌদি এয়ারলাইনসে করে বাংলাদেশ থেকে রওনা হবেন।

এ বছরই প্রথমবারের মতো বাংলাদেশ ইমিগ্রেশনের পাশাপাশি সৌদি আরবের ইমিগ্রেশন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হবে। ৬০ হাজার থেকে ৬৫ হাজার হজযাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সম্পন্ন হবে। এতে বিপুলসংখ্যক হজযাত্রীকে জেদ্দা বিমানবন্দরে ইমিগ্রেশনের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না।

তবে সার্ভার ত্রুটির কারণে আজকের প্রথম ফ্লাইটে সৌদি আরবের ইমিগ্রেশন সম্পন্ন করা যায়নি। বিমানবন্দরে বিমান প্রতিমন্ত্রী জানান, এই সমস্যা আরও কয়েকটি দেশে হয়েছে। আজকের পরবর্তী ফ্লাইটগুলোতে যেন এ সমস্যা না হয় সে জন্য কাজ চলছে। আগামী ৫ আগস্ট পর্যন্ত হজপূর্ব ফ্লাইট চলবে। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট থেকে, যা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রিয় সংবাদ/আশরাফ