সাইকেল র‌্যালির একটি চিত্র।

নারীর ঋতুস্রাব-বিষয়ক সচেতনতায় সাইকেল র‍্যালি

মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট প্রোগ্রামের আওতায় এ বছর দেশের ২২টি জেলার প্রায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান ও গার্মেন্টস ফ্যাক্টরির প্রায় ২০ হাজার নারীকে নিরাপদ পিরিয়ড ব্যবস্থাপনা বিষয়ে সচেতন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৯, ১৩:০৯ আপডেট: ২৮ অক্টোবর ২০১৯, ১৩:০৯
প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৯, ১৩:০৯ আপডেট: ২৮ অক্টোবর ২০১৯, ১৩:০৯


সাইকেল র‌্যালির একটি চিত্র।

‘আসুন মাসিক নিয়ে কথা বলি’ এই স্লোগানকে সামনে রেখে মেয়েদের ঋতুস্রাব বা পিরিয়ড নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে চট্টগ্রাম শহরে সাইকেল র‍্যালির আয়োজন করেছে ইয়ুথ’স ভয়েস নামক সামাজিক সংগঠন।

শুক্রবার বিকেলে নগরীর ওয়াসা মোড় থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে সিআরবিতে শেষ হয় র‌্যালিটি। সেখানে সমাপনী বক্তব্যে কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীন এই উদ্যোগের প্রশংসা করেন এবং তরুণদের মাদকসহ ধ্বংসাত্মক কাজ থেকে দূরে থেকে বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রমে অংশ নিতে আহ্বান জানান। র‌্যালিতে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং বিভিন্ন পেশাজীবী প্রায় ৫০০ জন সাইক্লিস্ট অংশগ্রহণ করে।

মাসিক নিয়ে সমাজের প্রচলিত কুসংস্কার দূরীভূত করতে এবং এ বিষয়ে নারী-পুরুষ নির্বিশেষে সবাইকে সচেতন করতে ইয়ুথ’স ভয়েস ২০১৫ সাল থেকে কাজ করে যাচ্ছে। কিশোরীদের মধ্যে সচেতনতা বাড়াতে সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং বিভিন্ন গার্মেন্টস ফ্যাক্টরিতে ‘মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট’ নামক ওয়ার্কশপ আয়োজনের মাধ্যমে পিরিয়ডকালীন সময়ে নারীদের করণীয় সম্পর্কে সচেতন করে তুলছে এবং বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ করছে।

এ ছাড়া এই প্রোগ্রামের আওতায় এ বছর দেশের ২২টি জেলার প্রায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান ও গার্মেন্টস ফ্যাক্টরির প্রায় ২০ হাজার নারীকে নিরাপদ পিরিয়ড ব্যবস্থাপনা বিষয়ে সচেতন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে চট্টগ্রাম, ঢাকা, সিলেট, ফেনী, কুমিল্লা, কক্সবাজার, নারায়ণগঞ্জ, খাগড়াছড়ি, রাঙামাটিসহ বিভিন্ন জেলার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে ‘মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট’ প্রোগ্রামের মাধ্যমে প্রায় ১২ হাজার শিক্ষার্থীর মাঝে মাসিক নিয়ে শিক্ষার পাশাপাশি বিনামূল্যে সেফপ্যাড বিতরণ করেছে, যা অ্যান্টিমাইক্রোবিয়াল সমৃদ্ধ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব রিইউজেবল স্যানিটারি প্যাড।

আবুল খায়ের গ্রুপ অব কোম্পানি’র পৃষ্ঠপোষকতায় ‘মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট ২০১৯’-এর স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে সহযোগিতা করছে ইউএসএইড।

সংবাদ বিজ্ঞপ্তি

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...