নেসলে গুঁড়া দুধে ক্ষতিকর উপাদানের উপস্থিতির প্রমাণ পেয়েছে তামিলনাড়ু রাজ্য সরকার। সংগৃহীত ছবি

নেসলের দুধে কস্টিক সোডা ও ব্লিচিং পাউডার!

ভারতের প্রভাবশালী দৈনিক দি হিন্দু জানিয়েছে, গত মাসে নেসলে ও রিলায়েন্সের সরবরাহকৃত দুধে এসব ক্ষতিকর উপাদান পাওয়ার অভিযোগ ওঠে।

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ০১ আগস্ট ২০১৭, ২০:৫৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:৩২
প্রকাশিত: ০১ আগস্ট ২০১৭, ২০:৫৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:৩২


নেসলে গুঁড়া দুধে ক্ষতিকর উপাদানের উপস্থিতির প্রমাণ পেয়েছে তামিলনাড়ু রাজ্য সরকার। সংগৃহীত ছবি

(প্রিয়.কম) বহুজাতিক কোম্পানি নেসলের সরবরাহ করা গুঁড়া দুধে নীরব ঘাতক কস্টিক সোডা ও ব্লিচিং পাউডার পাওয়ার পর তা নিষিদ্ধ করার কথা ভাবছে ভারতের তামিলনাড়ুর রাজ্য সরকার।

১ আগস্ট মঙ্গলবার রাজ্যের দুগ্ধ উন্নয়ন মন্ত্রী কে. টি. রাজেনথ্রা বালাজি এক সংবাদ সম্মেলনে নেসলের দুধে এসব ক্ষতিকর উপাদান পাওয়ার কথা জানান। ভারতের প্রভাবশালী দৈনিক দি হিন্দু জানিয়েছে, গত মাসে নেসলে ও রিলায়েন্সের সরবরাহকৃত দুধে এসব ক্ষতিকর উপাদান পাওয়ার অভিযোগ ওঠে।

এসব ক্ষতিকর উপাদানের প্রভাবে মানব শরীরে আলসার, ডায়াবেটিস এমনকি ক্যানসার হওয়ার ঝুঁকি রয়েছে বলে জানান বালাজি। নেসলে ও রিলায়েন্সের দুধ নিষিদ্ধ করতে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যসচিবের সঙ্গে আলোচনা চালিয়ে যাবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে তামিলনাড়ুর দুগ্ধ উন্নয়ন মন্ত্রী কেটি রাজেনথ্রা বালাজি। ছবি: দি হিন্দু

সংবাদ সম্মেলনে তামিলনাড়ুর দুগ্ধ উন্নয়ন মন্ত্রী কেটি রাজেনথ্রা বালাজি। ছবি: সংগৃহীত 

বেশ কয়েকটি ল্যাবে এই দুধের নমুনা পরীক্ষার পর একই ফলাফল পাওয়া গেছে বলে জানান বালাজি। রাজ্যে আরও কয়েকটি পণ্যে এমন ক্ষতিকর উপাদান পাওয়া যেতে পারে বলে আশঙ্কা করা হচেছ। সেসব পণ্য পরীক্ষার ফলাফল এখনও হাতে আসেনি বলে জানান এই মন্ত্রী।

তবে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, আইনি দুর্বলতার সুযোগে এই দুই কোম্পানি জরিমানা দিয়ে দুধ বাজারজাত করা অব্যাহত রাখতে পারে। তবে জনগণ সচেতন ও সতর্ক হলে তাদের নিষিদ্ধ করা সম্ভব হবে।

প্রসঙ্গত, তামিলনাড়ুতে সরবারহ করা ১ দশমিক ৯২ কোটি লিটার দুধের মধ্যে ৪০ লাখ লিটার সরবরাহ করে থাকে প্রাইভেট কোম্পানিগুলো। এর মধ্যে বিশাল একটি অংশ এই দুটি কোম্পানি সরবরাহ করে থাকে।

প্রিয় সংবাদ/শান্ত