ঢাকার রাস্তায় ‘ট্রাক লাগবে’ স্টিকার সংবলিত ট্রাক। ছবি: প্রিয়.কম

ঘরে বসে অ্যাপে এক রেটে মিলছে ট্রাক

ঢাকা শহরের মধ্যে এক টনের পিকআপ ভ্যানে পণ্য বা মালামাল পরিবহনে প্রাথমিক ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭৫০ টাকা।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ জুন ২০১৮, ১৬:১৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২২:০০
প্রকাশিত: ২৮ জুন ২০১৮, ১৬:১৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২২:০০


ঢাকার রাস্তায় ‘ট্রাক লাগবে’ স্টিকার সংবলিত ট্রাক। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) মালামাল স্থানান্তরে প্রয়োজন হয় ট্রাক বা পিকআপ ভ্যানের। প্রয়োজনের সময় হাতের নাগালে ট্রাক পাওয়া অনেক সময় কষ্টকর হয়ে যায়। আবার ট্রাক মিললেও বনিবনা হয় না দর-কষাকষিতে। এই বাস্তবতা মাথায় রেখে ঘরে বসেই ট্রাক খোঁজা আর দর-কষাকষির ব্যবস্থা নিয়ে এসেছে দেশীয় অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠান ‘ট্রাক লাগবে’।

কিছুদিন আগে এক রেটে ট্রাক ভাড়া করার সুবিধা চালু করেছে দেশের জনপ্রিয় এই স্টার্টআপটি। অর্থাৎ, ঘরে বসেই ‘ট্রাক লাগবে’ অ্যাপটি অ্যান্ড্রয়েড মোবাইলে ডাউনলোড করে সুবিধামতো ট্রাক খোঁজা যাবে। একই সঙ্গে একটি নির্দিষ্ট রেটে মালামাল স্থানান্তর করতে পারবে অ্যাপ ব্যবহারকারীরা। এ ছাড়া প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে (https://trucklagbe.com) ভিজিট করেও ট্রাক ভাড়া করা যাবে।

ট্রাক লাগবের লোগো

নিচের চার্টটি শুধু এক টন, ৭ ফুট পিকআপ ভ্যানের জন্য প্রযোজ্য

প্রাথমিক ভাড়া ৭৫০ টাকা
পরবর্তী প্রতি কিলোমিটার ৬০ টাকা
পণ্য সিকিউরিটি ৫০ হাজার টাকা পর্যন্ত

এক রেটের বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে এক টনের পিকআপ ভ্যানে পণ্য বা মালামাল পরিবহনে ঢাকা শহরে প্রাথমিক ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭৫০ টাকা। এটি মূল বা ভিত্তি (বেইজ) ভাড়া। 

ট্রাক দিয়ে পণ্য পরিবহন শুরু পর প্রথম দুই কিলোমিটারে কোনো ভাড়া লাগবে না। তৃতীয় কিলোমিটার থেকে ৭৫০ টাকার সঙ্গে অতিরিক্ত ভাড়া যোগ হবে। প্রতি কিলোমিটারে ৬০ টাকা গুনতে হবে ব্যবহারকারীকে। সেই সঙ্গে থাকছে পণ্য সিকিউরিটির সুবিধা।

এ বিষয়ে জানতে চাইলে স্টার্টআপটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এনায়েত রশিদ প্রিয়.কমকে বলেন, ‘পণ্য পরিবহনের সাথে জড়িত ব্যক্তিবর্গ একমাত্র ‘‘ট্রাক লাগবে’’ নেটওয়ার্ক থেকেই পাচ্ছেন নির্দিষ্ট রেটে এক টনের পিকআপ ভাড়া করার ব্যবস্থা, যার ফলে পরিবহন খরচ কমার সাথে সাথে মুক্তি মিলছে ভাড়া উঠা-নামার অনিশ্চয়তা থেকেও।’

শুধু ট্রাক ভাড়া করাই নয়, ‘ট্রাক লাগবে’ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা জানতে পারবেন, তার পণ্য বা মালামাল বহনকারী ট্রাকটি কোন স্থানে অবস্থান করছে। এতে পণ্য হারানোর যেমন আশঙ্কা নেই, তেমনি ট্রাকের সঠিক অবস্থান তাৎক্ষণিক জানা যাবে।

পিকআপ ভ্যানে মালামাল তুলছেন একজন শ্রমিক। ছবি: প্রিয়.কম

দেশজুড়ে ব্যবসায়ীদের ট্রাক ভাড়ার সুবিধা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। অ্যাপটি ব্যবহার করে দেশের যেকোনো প্রান্ত থেকে সহজেই যে কেউ ট্রাক ভাড়া করতে পারবেন। ট্রাক মালিকরাও অ্যাপটি ব্যবহার করে ফিরতি পথে নতুন ভাড়া পেতে সক্ষম হচ্ছেন।

২৫টি গাড়ি দিয়ে গত বছরের জুলাইয়ে যাত্রা শুরু করেছিল বাংলাদেশি অ্যাপভিত্তিক ট্রাক সেবা ‘ট্রাক লাগবে’। বর্তমানে এ প্লাটফর্মটিতে যুক্ত হয়েছে আট হাজারের বেশি ট্রাক। দিন দিন বাজার বাড়ছে এই স্টার্টআপটির।

ট্রাক লাগবের বিষয়ে বিস্তারিত জানতে অথবা ট্রাক ভাড়া করাসহ যেকোনো প্রয়োজনে ০১৯৩৯১০০১০০ নম্বরে কল করে কাস্টমার কেয়ারের সহযোগিতা নেওয়া যাবে। এ ছাড়া গুগল-প্লে স্টোর থেকে নামানো যাবে ‘ট্রাক লাগবে’ অ্যাপটি।

অ্যাপটি ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

প্রিয় টেক/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


loading ...