ইসলামের ইতিহাস

বিশ্বের আকর্ষণীয় ২০ মসজিদ

মসজিদটির দেয়াল ১২ হাজার বর্গমিটারের, যেখানে পবিত্র কোরআনের সব আয়াত লেখা রয়েছে।

হাসান আদিল ২৬ এপ্রিল ২০১৮, ১৮:২৭

শবে মিরাজের তাৎপর্য

কয়েকবার সুপারিশ করার পর নামাজের ওয়াক্ত কমিয়ে পাঁচে আনা হয়।

ভোরের জোনাকি ১৪ এপ্রিল ২০১৮, ২০:০২

রোমের আঙ্গিনায় প্রথম মুসলিম সেনাবাহিনী ছিলেন যিনি!

রাসুল [স] হারিস ইবনে উমায়র আল-আযাদীকে [রা] তার পত্র দিয়ে বুসরার শাসনকত্যা শুরাহবিল ইবনে আমর-গাসসানীর নিকট পাঠান। সে ছিলো রোম সাম্রাজ্যের অধীন। শুরাহবিল মুসলিম দূতকে শহিদ করে দেয়। দূত হত্যা সবযুগেই আন্তর্জাতিক আইনের বিরোধী। তাই রাসুলের [স] নিকট এই খবর পৌঁছতেই তিনি একটি সেনাবাহিনী বুসরায় প্রেরণের সিদ্ধান্ত নেন।

মাওলানা মনযূরুল হক ২৫ অক্টোবর ২০১৫, ০১:১০

বদর যুদ্ধে ইসলামের প্রথম শহিদ হয়েছেন যিনি!

বদর যুদ্ধে উভয় বাহিনী পরস্পরের মুখোমুখি হয় এবং যুদ্ধ শুরু হয়ে যায়। এ সময় মুসলমানদেরকে লক্ষ্য করে রাসুল [সা] বলেন- এগিয়ে যাও সেই জান্নাতের দিকে যার প্রশস্ততা আকাশ-জমিন বরাবর।

মাওলানা মনযূরুল হক ০৭ সেপ্টেম্বর ২০১৫, ০৩:১৬

কে ছিলেন ইসলামের প্রথম রাসুল?

হজরত আদম [আ.] ৯৬০ বছর বয়সে ইন্তেকাল করেন। তার মৃত্যুর পর তার এক পুত্র হজরত শিশ [আ.] নবুওয়াতপ্রাপ্ত হন এবং তিনি নিজ সম্প্রদায়কে পথভ্রষ্টতা থেকে রক্ষা করার চেষ্টা করেন। শিশ [আ.]-এর মৃত্যুর পর আদম [আ.]-এর বংশধরগণ পৃথিবীর বিভিন্ন দিকে ছড়িয়ে পড়ে

সালাহউদ্দীন জাহাঙ্গীর ০১ আগস্ট ২০১৫, ০৩:৩৬

আইয়ামে জাহেলিয়া কি?

আইয়ামে জাহেলিয়াত এর মধে দুইটি শব্দ রয়েছে। প্রথমটি আইয়াম। যার অর্থ – দিন, দিবস, রাতের বিপরীত ইত্যাদি। তবে এখানে আইয়াম দ্বারা যুগ বোঝানো হয়েছে। আর জাহেলিয়াত অর্থ – অজ্ঞতা, বর্বরতা, কুসংস্কার, তমসা বা অন্ধকার ইত্যাদি। তাই আইয়ামে জাহেলিয়াতের অর্থ হবে অন্ধকার যুগ বা কুসংস্কারাচ্ছন্ন যুগ।

মিরাজ রহমান ১৭ ডিসেম্বর ২০১৩, ১১:৪০

loading ...