(প্রিয় টেক) স্বাস্থ্য সচেতনতা, রোগ সম্পর্কে সাধারণ ধারনা এবং জরুরি মুহুর্তে ডাক্তারের সেবা দিতে আরএক্স ৭১ লিমিটেডে তৈরি করেছে ‘আরএক্স ৭১ হেলথ’ নামের একটি অ্যাপ্লিকেশন। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড এবং ব্যবহার করা যাবে। সম্প্রতি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার আয়োজনে রাজধানীর ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) মোবাইল প্রযুক্তি নিয়ে ‘মোবিকন ২০১৬’ সম্মেলনে শীর্ষস্থান দখল করে অ্যাপটি। 

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, দেশের মানুষকে স্বাস্থ্য সচেতন করতে, রোগ সম্পর্কে সাধারণধারনা দিতে এবং জরুরি মুহুর্তে কোন চিকিৎসকের কাছে যেতে হবে সে বিষয়ক দরকারি তথ্য এই সেবাটির মধ্যে রয়েছে। গত দুই বছরের গবেষণা করে এই সেবাটি চালু করা হয়েছে। সেবাটিকে আমরা বলছি স্বাস্থ্য-সেবায় ৩৬০ ডিগ্রি সলিউশন। বাংলায় আর এক্স ৭১ এর ওয়েবসাইটের (https://rx71.co) ৫টি সেবা পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। 

শারীরিক এবং মানসিক লক্ষণের ভিত্তিতে নিজের রোগ নিজেই নির্ণয় করার সুবিধা নিয়ে তৈরি রোগ নির্ণয় সার্ভিস। এতে যে তথ্যভান্ডার ও অ্যালগোরিদমের ব্যবহার করা হয়েছে তাতে সাম্ভাব্য রোগ সম্বন্ধে বিস্তারিত জানা যাবে এবং কোন ডাক্তারের কাছে যেতে হবে সে বিষয়ে পরামর্শও পাওয়া যাবে। নিজাম উদ্দিন আরও বলেন, স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ৯৭৯টি রোগ এবং লক্ষণ সম্পর্কে বিস্তারিত ডাটাবেজ নিয়ে তৈরী করা হয়েছে স্বাস্থ্য জ্ঞান মডিউল। প্রত্যেকটি রোগের বর্ণনা, লক্ষণ, কারণ, সাধারণ জিজ্ঞাসা, হেলথ টিপস, অ্যানিমেটেড ভিডিওসহ আরও তথ্য রয়েছে এই বিভাগে। 

তিনশর বেশি  দেশী খাদ্যের পুষ্টিগুন সম্পর্কে বিস্তারিত নিয়ে তৈরী হয়েছে খাদ্য ও পুষ্টি বিভাগটি এবং নিজের ডায়েট প্ল্যান নিজেই তৈরি করা যাবে এই সেবাটির মাধ্যমে। ডায়েট প্ল্যান সিস্টেমটি একটি ইনটেলিজেন্ট সিস্টেম। সাড়ে সাত হাজারের বেশি ডাক্তারের ছবি, ডিগ্রী এবং ভিজিটিং কার্ডের স্ক্যানড কপি নিয়ে তৈরী করা হয়েছে আমাদের ডাক্তার ডিরেক্টরি বিভাগ। 

এখান থেকে আপনার চিকিৎসার জন্য উপযুক্ত ডাক্তার খুঁজে নিতে পারেন খুব সহজে। ডাক্তারদের রেটিং করার মাধ্যমে খুব সহজেই সবচেয়ে ভাল ডাক্তার খুঁজে পেতে পারেন আমাদের এই বিভাগ থেকে। ৭০০টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিস্তারিত তথ্য পাওয়া যাবে হসপিটাল ডিরেক্টরি বিভাগে। আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম বলেন, অ্যাপটির মাধ্যমে শিগগিরই চিকিৎসকের অ্যাপয়মেন্ট বা সাক্ষাৎকারের সেবা চালু করা হবে। 

এ ছাড়া দেশের হাসপাতাল গুলোকে অটোমেশনের জন্য হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি । মানুষকে সহজে তথ্য পৌঁছে দিতে ব্যবহারবান্ধব ওয়েবসাইট, অ্যাপ ও হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে সমন্বয় রাখার কাজটিও করছে আরএক্স ৭১। অ্যাপটির ডাউনলোড লিংক https://goo.gl/w0u5YF এই ঠিকানায়। এ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট (https://rx71.co) ও ফেসবুক পেজ (https://www.facebook.com/rx71.org) থেকে।