full-screen
remove-fullscreen
avatar

আনিসুল হক

সংসদ সদস্য, ব্রাহ্মণবাড়িয়া-৪ এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী।

১৯৫৬ সালের ৩০ মার্চ তারিখে জন্মগ্রহণ করেন। তার পিতা সিরাজুল হক একজন মুক্তিযোদ্ধা, আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সদস্য, বিখ্যাত আইনজীবী ও সাবেক সংসদ সদস্য এবং মাতা জাহানারা হক ছিলেন গৃহিনী।

আনিসুল হক ঢাকার সেন্ট যোসেফ স্কুল থেকে ও-লেভেল এবং ব্রিটিশ কাউন্সিলের অধীনে এ লেভেল সম্পন্ন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে অর্নাস এবং মাস্টার্স সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং লন্ডন বিশ্ববিদ্যালয়ের অধীনে কিংস কলেজ থেকে এলএলএম ডিগ্রি অর্জন করেন।

আনিসুল হক ১৯৮৫ সালে ঢাকা জেলা কোর্ট এবং ১৯৮৭ সালে হাইকোর্টের সুপ্রিম কোর্ট ডিভিশনে এবং ২০০১ সালে আপীল বিভাগের আইনজীবী হিসেবে কাজ শুরু করেন।

আনিসুল হকের বাবা সিরাজুল হক বঙ্গবন্ধু হত্যা মামলা এবং জেল হত্যা মামলার প্রধান আইনজীবী ছিলেন। ২০০২ সালে সিরাজুল হকের মৃত্যুর পর ছেলে আনিসুল হক এসব মামলা পরিচালনার দায়িত্ব পান এবং এসব মামলার রায় হওয়া পর্যন্ত তিনি মামলাগুলো পরিচালনা করেন।

৫ জানুয়ারি ২০১৪ সালে ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে ৯ জানুয়ারি শপথ গ্রহণ এবং ১২ জানুয়ারি আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পান যা অধ্যাবধি পালন করে আসছেন।

ব্যক্তিগত জীবনে আনিসুল হক ১৯৮৭ সালের ডিসেম্বরে নূর আমাতুল্লাহ রিনাকে বিয়ে করেন। ১৯৯১ সালের ২ জানুয়ারি নূর আমাতুল্লাহ রিনা পরলোকগমন করেন।

চব্বিশ ঘণ্টায় বাংলাদেশঃ (১০)

জনপ্রিয়