full-screen
remove-fullscreen
Avatar

আসাদুজ্জামান খাঁন কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী, সংসদ সদস্য, ঢাকা-১২

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী জনাব আসাদুজ্জামান খাঁন কামাল এম. পি ১৯৫০ সনের ৩১ ডিসেম্বর ঢাকা জেলার তেজগাঁও থানার মনিপুড়িপাড়ায় একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেনে। তিনি মরহুম-আশরাফ আলী খাঁন এবং মাতা মরহুম- আকরামুন নেসার দ্বিতীয় সন্তান।

১৯৬৫ সনে তেজগাঁও পলিটেকনিক হাই স্কুল হতে এস, এস, সি ও ১৯৬৭ সনে জগন্নাথ কলেজ থেকে এইচ, এস, সি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বি, এস, সি অর্নাস সম্পন্ন করেন।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি বর্তমানে ঢাকা মহানগরে (উত্তর) আওয়ামী-লীগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা । ২নং সেক্টর এর ক্যাপ্টেন আব্দুল হালিম চৌধুরী এর অধীনে মহান মুক্তিযুদ্ধে জীবন বাজি রেখে যুদ্ধে অংশগ্রহণ করেন।

তিনি ২০০৮ সালের ২৯ শে ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে এর একজন সংসদ সদস্য নির্বাচিত হন এবং ২০০৯ থেকে ২০১৩পর্যন্ত গৃহায়ন ও গণপূর্ত বিভাগের স্থায়ী কমিটির সদস্য ছিলেন। তিনি প্রাইভেটাইজেশন বোর্ড এবং প্রেসকাউন্সিলেরেও একজন সম্মানিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। দোহার পদ্মা কলেজের প্রতিষ্ঠাতা জনাব আসাদুজ্জামান খাঁন কামাল, ইস্পাহানি স্কুল এন্ড কলেজ এর সভাপতি, তেজগাঁও কলেজের প্রেসিডেন্ট এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন সিনেট সদস্য। তিনি তেজগাঁও, রমনা ও দোহার এলাকায় স্কুল, কলেজ, মাদ্রাসাসহ অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। তিনি জানুয়ারী ২০১৪ সালে ১০ম জাতীয় সংসদের একজন সংসদ সদস্য নির্বাচিত হন এবং ১২ জানুয়ারী ২০১৪ সালে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তার দক্ষতা যোগ্যতা এবং দেশ পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য গত ১৪ জুলাই ২০১৫ তারিখে পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন এবং যথারীতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে আসছেন।

তিনি বই পড়া, পত্রিকা পড়া এবং ভ্রমন করতে পছন্দ করেন। তাঁর সহধর্মীনি মিসেস লৎফুল তাহমিনা খান। তিনি একজন পুত্র একজন কন্যা সন্তানের জনক।

চব্বিশ ঘণ্টায় বাংলাদেশঃ (৪৩)

জনপ্রিয়