full-screen
remove-fullscreen
avatar

ফরিদ আহমদ ভূঁইয়া

বিআরটিসির চেয়ারম্যান

ফরিদ আহমদ ভূঁইয়া ২১ আগস্ট ২০১৭ তারিখে বিআরটিসি'র চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন। তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট পদে যোগদান করেন।

তার সুদীর্ঘ কর্মজীবনে তিনি মাঠ প্রশাসন, একাধিক সংস্থা এবং বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। মাঠ পর্যায়ে তিনি ৩টি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার, রাঙ্গামাটি পার্বত্য জেলার অতিরিক্ত জেলা প্রশাসক, সুনামগঞ্জ জেলার জেলা প্রশাসক, চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার, কক্সবাজারস্থ শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এবং দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক পদে দয়িত্ব পালন করেন।

এছাড়া মন্ত্রণালয় পর্যায়ে তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সিনিয়র সহকারী সচিব পদে, নির্বাচন কমিশন সচিবালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে উপ-সচিব পদে কর্মরত ছিলেন। ফরিদ আহমদ ২০০৬ সালে উপ-সচিব, ২০১৩ সালে যুগ্ম-সচিব এবং ২০১৬ সালে সরকারের অতিরিক্ত সচিব পদে পদোন্নতি লাভ করেন।

ফরিদ আহমদ ভূঁইয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে বি.এস.এস (অনার্স) এবং এম.এস.এস ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি জাপানের ইনস্টিটিউট অব ডেভেলপিং ইকনমিজ এডভান্সড স্কুল থেকে ডেভেলপমেন্ট স্টাডিজ-এ ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন।

পেশাগত দক্ষতা উন্নয়নে তিনি দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণ ও বিভিন্ন সরকারী দায়িত্ব পালনে তিনি পৃথিবীর বিভিন্ন দেশে ভ্রমণ করেন।

চব্বিশ ঘণ্টায় বাংলাদেশঃ (৫০)