Avatar

মার্ক জাকারবার্গ

ফেসবুকের প্রধান নির্বাহী

মার্ক জাকারবার্গ, মার্ক জুকারবার্গ বা মার্ক যুকারবার্গের জন্ম ১৪ মে, ১৯৮৪ সালে। তিনি একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার। তার পুরো নাম মার্ক এলিয়ট জাকারবার্গ। যার আসল পরিচিতি হলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ ওয়েবসাইট ফেইসবুক প্রতিষ্ঠাতা হিসেবে। তিনি বর্তমানে ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রেসিডেন্ট। জাকারবার্গ এবং তার কয়েকজন সহপাঠী মিলে ২০০৪ সালে এটিকে একটি ব্যক্তি মালিকানা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করেন যখন তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। মাত্র ২৬ বছর বয়সেই জাকারবার্গ টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে বছরের সেরা ব্যক্তিত্বরূপে নির্বাচিত হয়েছেন।

Priyo thumb small

মার্ক জুকারবার্গ পৃথিবীর সেরা সিইও

<strong>(প্রিয় টেক)</strong> তারুণ্যের জয় আটকিয়ে রাখা যায় না। বাঁধ ভাঙ্গা তীব্র জোয়ারে সাফল্যের দ্বারপ্রান্তে তারুণ্যের এই তরী পৌঁছাবেই। আর সেই প্রমাণ আবারও বিশ্ববাসীর সামনে হাজির করলেন তরুণ উদ্যোক্তা ফেসবুকের প্রধান নির্বাহী পরিচালক (সিইও) মার্ক জুকারবার্গ। অসংখ্য অর্জনের এই নাবিক পৃথিবীর সেরা সিইও নির্বাচিত হয়েছেন। ক্যারিয়ার ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্ল্যাসডোর এক জরিপ চালিয়ে এই তথ্য প্রকাশ করেছে। এছাড়া এ মুহূর্তে ফেসবুকের প্রতিষ্ঠাতা হিসেবেও বেশ জনপ্রিয় আর বেশি পরিচিত মার্ক জুকারবার্গ।

Priyo thumb small

শুভ জন্মদিন ফেসবুক! দশম বছরে পদার্পন

<strong>(প্রিয় টেক) </strong>পৃথিবীর সব থেকে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ৯ বছর পূর্ণ করে ১০ বছরে পা দিল। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি ৪ এই বৈপ্লবিক সাইটটির আত্মপ্রকাশ হয়। ব্যবহারকারীগণ বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী, ছবি বা ভিডিও ইত্যাদি হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন। সেই সাথে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিত্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন। শিক্ষাবর্ষের শুরুতে ছাত্র-ছাত্রীদের মধ্যকার উত্তম জানাশোনাকে উপলক্ষ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রদত্ত বইয়ের নাম থেকে এই ওয়েবসাইটটির নামকরণ করা হয় ফেসবুক।

চব্বিশ ঘণ্টায় বাংলাদেশঃ (৫৬)