প্রিয়.কম
প্রিয়.কম
Avatar

শামসুর রহমান শরীফ

সংসদ সদস্য, পাবনা-৪ ও ভূমিমন্ত্রী

শামসুর রহমান শরীফ ১৯৪০ সনের ১০ মার্চ পাবনা জেলার সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের চর শানিরদিয়াঢ় গ্রামের মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম লুৎফর রহমান এবং মাতার নাম মরহুমা জোবেদা খাতুন। তার শৈশব-কৈশোরের পুরোটা সময়ই কাটে পৈতৃক নিবাস লক্ষ্মীকুন্ডায় ও পাবনা সদরে। তিনি ১৯৫৭ সালে পাবনা জেলা স্কুল থেকে ম্যাট্রিক এবং ১৯৬০ সালে পাবনা এ্যাডওয়ার্ড কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও একই কলেজে থেকে ১৯৬২ সনে গ্রাজুয়েশন সম্পন্ন করেন।

তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৯ সনের আইয়ূব খানের মার্শাল ল বিরোধী আন্দোলন, ১৯৬২ সনে হামিদুর রহমান শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলন, ১৯৬৯ এর গণ অভ্যুত্থানে ইত্যাদিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে ২৯ মার্চ পাবনার মাধপুরে পাকসেনাদের প্রথম প্রতিরোধ সম্মুখ যুদ্ধে নেতৃত্ব দেন। ওই যুদ্ধে ১৭ জন মুক্তিযোদ্ধা শহীদ হয়। পরে তিনি ৭ নং সেক্টরের অধীনে কাজীপাড়ায় সেনাবাহিনীর ব্রিগেড লিডারের দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

স্বাধীনতা প্রাপ্তির পরও তিনি রাজনীতিতে সক্রিয় থাকেন এবং ১৯৯৬, ২০০১, ২০০৮ এবং ২০১৪ সনের জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে পাবনা-০৪ আসন থেকে ধারাবাহিকভাবে চার বার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি পাবনা জেলা আওয়ামী-লীগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

ব্যক্তিগত জীবনে তিনি কামরুন নাহার শরীফকে বিয়ে করেন এবং দাম্পত্য জীবনে তিনি পাঁচ ছেলে ও পাঁচ মেয়ের জনক।

 

চব্বিশ ঘণ্টায় বাংলাদেশঃ (৪৫)

জনপ্রিয়