নবি-রাসুলদের পরিবারবর্গ

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

আজ (২ ডিসেম্বর) পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মুসলমানদের সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম। একই তারিখে ৬৩ বছর বয়সে তিনি পৃথিবী ছেড়ে চলে যান।

প্রিয় ডেস্ক ০২ ডিসেম্বর ২০১৭, ০৯:২৯

পুণ্যবতী নবীপত্নীগণ!

রাসূল (সা.) -এর স্ত্রী ছিলেন ১১ জন। ইসলাম প্রচার ও উম্মতের বৃহত্তর প্রয়োজনে তিনি এসব বিয়ে করেন। তাদের মধ্যে দুজন খাদিজা ও জয়নব (রা.) মহানবীর জীবদ্দশায় ইন্তেকাল করেন। বাকিরা সবাই নবীজি (সা.) এর দুনিয়া ত্যাগের পর মারা যান।

শাইখ উছমান গণী ২০ মার্চ ২০১৬, ০৩:৫২

একনজরে নবিজির [সা.] পবিত্র সহধর্মিণীগণ!

হজরত খাদিজা [রা] বিনতে খুওয়ায়লিদের নাম রাসুলের [সা] পবিত্র সহধর্মিণীদের মধ্যে প্রথমেই আসে। নবুয়তের আগে হজরত খাদিজার [রা] বয়স যখন চল্লিশ বছর তখন তিনি রাসুলের [সা] পত্নী হিসেবে ঘরে আসেন। নবুয়ত লাভের পর রাসুলের [সা] জীবনে যত দুর্যোগ ও দুর্বিপাক দেখা দিয়েছিলো, তার সবগুলোতেই তিনি সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন। সর্বপ্রকার ত্যাগ-তিতিক্ষাতেই তিনি রাসুলের [সা] পাশে এসে দাঁড়িয়েছেন আজীবন।

মাওলানা মনযূরুল হক ২১ অক্টোবর ২০১৫, ০৫:০১

যেমন ছিলেন প্রিয়নবির [সা.] প্রিয়তমা- মা খাদিজা [রা.]!

প্রিয়নবী [সা.] এর মনোবল অক্ষুণ্ন রাখতে সহায়তা করেন ও মানসিক প্রশান্তিদানের চেষ্টা করেন। এর আগেও নবুয়তপ্রাপ্তির সন্ধিক্ষণে যখন মুহাম্মদ [সা.] এর ভেতর মানসিক অস্থিরতা ও মর্মবেদনার কারণে হেরা গুহায় নির্জনবাস শুরু করেন, তখন এ মহীয়সী নারী তাঁকে সর্বাত্মক সহযোগিতা করে যান। মক্কার তিন মাইল দূরে জাবালে নুর পর্বতে আরোহণ করে খাদ্য-পানীয়সহ প্রয়োজনীয় বস্তু পৌঁছে দিতেন।

priyo.Islam ২৮ সেপ্টেম্বর ২০১৫, ০২:১১

মহানবীর [সা.] কতজন মেয়ে-জামাই ছিলেন এবং তারা কারা?

মহানবী (সা.) -এর মেয়ে ছিলেন চারজন। তারা প্রত্যেকেই ইসলাম কবুল করেন। সবাই বয়োপ্রাপ্ত হন এবং বিবাহিত জীবনে প্রবেশ করেন। প্রথম ও চতুর্থ মেয়ের একটিই বিয়ে হয়। মাঝের দু'জনের বিয়ে হয় দু'বার। সংক্ষেপে মহানবী (সা.) এর জামাইরা হলেন

priyo.Islam ২২ জুলাই ২০১৫, ০৩:৩০

হজরত নুহের [আ.] পানিতে ডুবে মৃত্যু বরণ করা সন্তানের নাম কি?

যখন হযরত নূহ আ.-কিশতীতে আরোহণ করলেন তখন তাঁর এক সন্তান, যে কাফের ছিল সে বন্যাতে ডুবে গিয়েছিল। নূহ আ.-এর ঐ সন্তানের নাম কী?

মিরাজ রহমান ১১ ফেব্রুয়ারি ২০১৫, ০৬:০৪

রাসুল [সা.]-এর কন্যা রুকাইয়া নিঃসন্তান ছিলেন, তথ্যটি কি সহিহ?

একটি সীরাত-গ্রন্থের শুরুর দিকে লেখা হয়েছে, ‘প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কন্যা হযরত রূকাইয়্যা রা. নিঃসন্তান অবস্থায় দুনিয়া থেকে বিদায় নেন।’ ঐ গ্রন্থেই শেষের দিকে লেখা হয়েছে

মিরাজ রহমান ১০ ফেব্রুয়ারি ২০১৫, ০৭:৩৫

নবি-নন্দিনী হজরত ফাতেমাতুজ জোহরা (রা.) : জান্নাতি নারীদের সর্দার, সমগ্র নারী জাতির আদর্শ-তীর্থ

শুক্রবার ৩ জমাদিউস সানি মোতাবেক ৪ এপ্রিল ২০১৪ । ১১ হিজরি সনের এই দিনে নবি-নন্দিনী হজরত ফাতেমাতুজ জোহরা (রা.)-এর ইনতিকাল ঘটে। এই দিনটি হজরত ফাতেমার (রা.) ওফাত দিবস

মিরাজ রহমান ০৪ এপ্রিল ২০১৪, ০৬:১০

loading ...