কোরান

রমজান, কুরআন, সিয়াম ও তাকওয়া

রমজানে সিয়াম সাধনা রোজাদার ব্যক্তির অন্তরে আল্লাহ প্রতি ঐকান্তিক বিশ্বাস জাগিয়ে তোলে, প্রভু প্রেমে উদ্ভাসিত হয়ে ওঠে রোজাদারদের দেহ-মন।

মিরাজ রহমান ১০ জুন ২০১৭, ০৯:০৫

কোরআনের অনুবাদ পড়ে নামাজ আদায় করা শুদ্ধ হবে কিনা?

আরবী ব্যতীত অন্য ভাষায় আল কুরআনের তরজমা পড়ে নামাজ আদায় করলে শুদ্ধ হবে কি না, এ নিয়ে দুটি মত রয়েছে। এক. সাধারণভাবে তা শুদ্ধ হবে। দুই. শুদ্ধ হবে না।

মিরাজ রহমান ২০ এপ্রিল ২০১৭, ০৫:২৯

পবিত্র কুরআনের সর্বপ্রথম ও সর্বশেষ নাযিল হওয়া আয়াত কোনটি?

পবিত্র কুরআনকে আল্লাহ অলৌকিক জ্ঞানের আধার হিসেবে নাযিল করেছেন। কুরআনের জ্ঞান অর্জন করা প্রতিটি মুসলিমের জন্য অবশ্যক একটি জরুরি বিষয়।

মিরাজ রহমান ১৯ এপ্রিল ২০১৭, ০৫:০৪

পবিত্র কোরআনে কোন নবীর নাম কতবার আলোচিত হয়েছে?

পবিত্র কোরআনে ২৫ জন নবী-রাসূলদের নাম আলোচিত হয়েছে। আবার কেউ কেউ বলেছেন পবিত্র কোআরনের মোট ২৬ জন নবী-রাসুলের নাম উল্লেখ রয়েছে। কোন নবীর নাম পবিত্র কোরআনে কতবার উল্লেখ হয়েছে?

মিরাজ রহমান ২৬ ডিসেম্বর ২০১৬, ১০:৩২

পবিত্র কোরআন সংকলনের ইতিহাস

পবিত্র কোরআন সংরক্ষণ করার দায়িত্ব, মহান রাব্বুল আলামিন তার নিজ জিম্মায় রেখেছেন। এই মর্মে তিনি ইরশাদ করেছেন- আমিই নাজিল করেছি কোরআনকে এবং আমিই তার সংরক্ষণকারী।

মিরাজ রহমান ১৮ ডিসেম্বর ২০১৬, ০৬:১২

সুরা ফাতেহা নাজিল হলো যেভাবে

এরপর নবী কারীম [সা.] নির্জনে গিয়ে পূর্বের মত পিছু ডাক শুনে থমকে দাঁড়ালেন। শুনলেন আহবানকারী বলছে- (ইয়া মুহাম্মাদ! বিসমিল্লাহির রাহমানির রাহিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন…) অতঃপর আহবানকারী বললেন, (লা ইলাহা ইল্লাল্লাহ) বলুন!

মিরাজ রহমান ৩০ নভেম্বর ২০১৬, ০৩:৫৫

‘বিসমিল্লাহির রহমানির রাহিম’ নাজিলের প্রেক্ষাপট

রাসূলে কারীম (সা.) ‘বিসমিল্লাহ’ অবতীর্ণ হওয়া পর্যন্ত দুটি সূরার মাঝে পার্থক্য বিধান করতেন না তথা সূরার শুরু-শেষ বুঝতেন না। (মুসতারাকে হাকিম)

মিরাজ রহমান ২৯ নভেম্বর ২০১৬, ০৪:৪৪

নাসখ লিপিতে লেখা পবিত্র কোরআনের চমৎকার একটি পান্ডুলিপি

লিখেছেন পীর মুহাম্মদ বিন শুকরুল্লাহ। তিনি তুরস্কের অধিবাসি ছিলেন। এর বিশেষ বৈশিষ্ট হচ্ছে এর লেখক প্রসিদ্ধ লিপিকার হামদুল্লাহ আল আমাসির লিপি ও পদ্দতির অনুস্মরণ করতেন। এর সাইজ (২৮X১৭ সেঃ মিঃ)

মহিউদ্দীন ফারুকী ০৬ অক্টোবর ২০১৬, ০০:৫৮

মদিনা মুনাওয়ারার কোরআন প্রদর্শনীর দ্বিতীয় বৃহত্তম কোরআন

আয়াত, হিজব, পারার চিহ্ন দেয়া হয়েছে বৃত্তের মাঝে সুন্দর ডিজাইন করে। প্রত্যেক সুরার শুরুটা লেখা হয়েছে স্বর্ণ দিয়ে। মুসহাফটি দেখতে খুবই আকর্ষনীয় ও সুন্দর।

মহিউদ্দীন ফারুকী ০২ অক্টোবর ২০১৬, ০৩:১৯

মুহাক্কাক লিপিতে স্বর্ণের কালিকে লেখা কোরআনের পাণ্ডুলিপি

এই কোরআনে কারীমটি ৭২৮ বছর পূর্বে ৭১০ হিজরী মোতাবেক ১৩১০ খ্রীষ্টাব্দে মুহাক্কাক লিপিতে লেখা হয়েছে। লিখেছেন আব্দুল্লাহ বিন মুহাম্মদ হামদানী। এই কোরানটির বিশেষ বৈশিষ্ট হচ্ছে, এটি সম্পূর্ন লেখা হয়েছে স্বর্নের কালি দিয়ে। লেখাগুলো অনেক বড় হরফে। সেজন্য এর সাইজও অনেক বড়ঃ (৩৫X৪০ সেঃ মিঃ)। তথ্য, ছবি ও

মহিউদ্দীন ফারুকী ০১ অক্টোবর ২০১৬, ০৩:১৯

loading ...