প্রয়োজনীয় দোয়া

রোজার প্রয়োজনীয় বিশেষ ৫টি দোয়া!

রমজান মাসে এশার নামাজের পরে বিশ রাকাত তারাবি নামাজ পড়া হয়। বর্ণিত আছে যে, সাহাবায়ে কেরাম রা. তারাবি নামাজে চার রাকাত পরপর বিভিন্ন দোয়া পাঠ করতেন। কোনো সাহাবারা এই দোয়াটিও পাঠ করতেন।

মুফতি হুমায়ুন আইয়ুব ১৫ জুন ২০১৬, ০৪:৫৫

হতাশা ও দুর্দশা থেকে মুক্তির বিশেষ দোআ

[তিরমিযী ৫/৫২৯, নং ৩৫০৫; হাকেম এবং তিনি একে সহীহ বলেছেন, যাহাবী সেটা সমর্থন করেছেন, ১/৫০৫। আরও দেখুন, সহীহুত তিরমিযী, ৩/১৬৮।]

priyo.Islam ২৯ ফেব্রুয়ারি ২০১৬, ০১:১২

যে দোআর আমল করলে আল্লাহর ইচ্ছায় দ্রুত সুস্থ হবেন রোগী

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, কেউ মৃত্যু আসন্ন নয় এমন কোনো রোগীকে দেখতে গেলে, সে তার সামনে এই দোআ সাতবার পাঠ করবে, এর ফলে আল্লাহ তাকে (মৃত্যু আসন্ন না হলে) রোগমুক্ত করবেন। এ দোআ সাতবার পড়বে।

priyo.Islam ২৫ ফেব্রুয়ারি ২০১৬, ০১:২৬

যা-ই করতে চাচ্ছেন কিছুই হচ্ছে না- এমন হলে এই আমলটি করুন

শক্তিশালী ঈমানদার আল্লাহর নিকট উত্তম ও প্রিয় দুর্বল ঈমানদারের চেয়ে। আর তাদের (ঈমানদারদের) প্রত্যেকের মধ্যেই কল্যাণ নিহিত রয়েছে। তোমার যা কাজে লাগবে সেটা করার ব্যাপারে সচেষ্ট হও আর আল্লাহর সাহায্য চাও, অপারগ হয়ে যেও না।

priyo.Islam ২৪ ফেব্রুয়ারি ২০১৬, ০৩:৩৮

নিজেদেরকে যারা দুঃখী ও দুশ্চিন্তাগ্রস্ত মনে করেন এই দোআটি আমল করতে পারেন

[বুখারী, ৭/১৫৮, নং ২৮৯৩; সেখানে এসেছে, রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ দোআটি বেশি বেশি করতেন। আরও দেখুন, বুখারী, (ফাতহুল বারীসহ) ১১/১৭৩; আরও দেখুন যা পৃষ্ঠায় ১৩৭ নং এ বর্ণিত হবে।]

priyo.Islam ২৩ ফেব্রুয়ারি ২০১৬, ০৩:৪৬

ইসতিখারার নামাজের দোআ

হে আল্লাহ! আমি আপনার জ্ঞানের সাহায্যে আপনার নিকট কল্যাণ কামনা করছি। আপনার কুদরতের সাহায্যে আপনার নিকট শক্তি কামনা করছি এবং আপনার মহান অনুগ্রহের প্রার্থনা করছি। কেননা আপনিই শক্তিধর, আমি শক্তিহীন।

priyo.Islam ২২ ফেব্রুয়ারি ২০১৬, ০৫:৪২

পায়খানায় প্রবেশের দোআ

[আল্লাহ্‌র নামে।] হে আল্লাহ! আমি আপনার নিকট অপবিত্র নর জিন্ ও নারী জিন্ থেকে আশ্রয় চাই। [সূত্র : বুখারী ১/৪৫, নং ১৪২; মুসলিম ১/২৮৩, নং ৩৭৫। শুরুতে অতিরিক্ত ‘বিসমিল্লাহ্‌’ উদ্ধৃত করেছেন সা‘ঈদ ইবন মানসূর। দেখুন, ফাতহুল বারী, ১/২৪৪।]

priyo.Islam ১৬ ফেব্রুয়ারি ২০১৬, ০৫:০২

পরিধেয় কাপড় খুলে রাখার সময় যে দোআ বলতে হয়

আরবি দোআ «بِسْمِ اللَّهِ». বাংলা উচ্চারণ বিসমিল্লাহ বাংলা অর্থ আল্লাহ্‌র নামে (খুলে রাখলাম) । [সূত্র : তিরমিযী ২/৫০৫, নং ৬০৬, ও অন্যান্য। আরও দেখুন, ইরওয়াউল গালীল, নং ৫০; সহীহুল জামে‘ ৩/২০৩।] মূল- ড. সাঈদ ইব্‌ন আলী ইব্‌ন ওয়াহফ আল-ক্বাহত্বানী অনুবাদ ও সম্পাদনা- ড. আবু বকর মুহা

priyo.Islam ১৩ ফেব্রুয়ারি ২০১৬, ০৩:৪০

নতুন কাপড় পরিধানের দোআ

হে আল্লাহ্! আপনারই জন্য সকল হাম্‌দ-প্রশংসা। আপনিই এটি আমাকে পরিয়েছেন। আমি আপনার কাছে এর কল্যাণ ও এটি যে উদ্দেশ্যে তৈরি হয়েছে তার কল্যাণ প্রার্থনা করি। আর আমি এর অনিষ্ট এবং এটি যে জন্য তৈরি করা হয়েছে তার অনিষ্ট থেকে আপনার আশ্রয় চাই।

priyo.Islam ১১ ফেব্রুয়ারি ২০১৬, ০৭:১৪

কাপড় পরিধানের দোআ

সকল হামদ-প্রশংসা আল্লাহ্‌র জন্য; যিনি আমাকে এ (কাপড়)টি পরিধান করিয়েছেন এবং আমার শক্তি-সামর্থ্য ছাড়াই তিনি আমাকে এটা দান করেছেন।

priyo.Islam ০৯ ফেব্রুয়ারি ২০১৬, ০৫:০০

loading ...