অধিকার (হক)

উম্মতের ওপর রাসুল [সা.]-এর যে সব হক রয়েছে!

মহান আল্লাহ রাব্বুল আলামিন সমগ্র সৃষ্টিজগতকে সৃষ্টি করার আগে কলমকে যখন সৃষ্টি করেন, তখন কলমকে উদ্দেশ্য করে আল্লাহ তায়ালা নির্দেশ করেন- হে কলম লেখো। কলম আল্লাহর দরবারে সবিনয়ে আরজ করল, হে আল্লাহ! কী লিখব? আল্লাহর নির্দেশ হলো লেখো- অর্থাৎ কোনো উপাস্য নেই আমি ছাড়া এবং মুহাম্মদ [সা.] আমার রাসুল।

priyo.Islam ২৮ সেপ্টেম্বর ২০১৫, ০২:২৫

সন্তান-সন্তুতির ওপর বাবা-মায়ের অধিকার কি?

বাবা-মায়ের প্রতি সন্তানদের সবসময় কৃতজ্ঞ থাকা উচিত। জীবিত অবস্থায় তাদের নির্দেশ মান্য করা, সর্বোত্তম সেবাযত্ন করা এবং তাদের সন্তুষ্ট রাখা প্রতিটি সন্তানের দায়িত্ব। এমনকি সন্তানের ওপর বাবা-মায়ের এ অধিকার তাদের মৃত্যুর পরও শেষ হয়ে যায় না।

মিরাজ রহমান ১৬ ফেব্রুয়ারি ২০১৫, ০৬:০৫

এক মুসলমানের প্রতি অন্য মুসলমানের সুনির্দিষ্ট ছয়টি হক-অধিকার রয়েছে

ইসলাম যে সব হক বা অধিকারের প্রতি গুরুত্ব দিয়েছে, তার মধ্যে অন্যতম হলো-এক মুসলমান ভাইয়ের ওপর অন্য মুসলমান ভাইয়ের হক বা অধিকার। পবিত্র কোরানে ইরশাদ হয়েছে, নিশ্চয় মুমিনরা পরস্পর ভাই-ভাই।

মিরাজ রহমান ২২ জানুয়ারি ২০১৫, ০৯:৩১

আপনি কি জানেন, আপন বড় ভাই-বোনের হক কী!

মাতা-পিতা ও স্ত্রী-সন্তানের পর পরিবারে সবচেয়ে কাছের এবং ঘনিষ্ঠ সম্পর্ক হচ্ছে ভাই-বোনের সম্পর্ক। এখানে ভাই-বোন বলতে আপন বা একই ঔরসজাত ভাই-বোন বোঝানো হচ্ছে। আরবিতে যাদের জিরেহেমে

মিরাজ রহমান ২০ জানুয়ারি ২০১৫, ১০:০৮

কোন ব্যক্তিকে মুমিন বলতে নিষেধ করছেন রাসুল [সা.]

মানুষ সামাজিক জীব। পরিবার-পরিজন এবং আত্মীয়স্বজনের বাইরেও আরো কিছু সম্পর্ক থাকে আমাদের। থাকে কিছু অধিকার বা দায়িত্ব পালনের হিসাব-নিকাশ। একাকি বাস করা মানুষের পক্ষে সম্ভব নয়।

মিরাজ রহমান ২০ জানুয়ারি ২০১৫, ১০:০৪

সাহাবা আজমাইন ও নবি পরিবারভুক্তদের হক আদায় করবেন যেভাবে

ইমানের সঙ্গে যে বা যারা স্বচক্ষে হজরত মোহাম্মদ [সা.]-কে দেখেছেন, তাঁর আনুগত্য করেছেন এবং ইমানের ওপর মৃত্যুবরণ করেছেন, ইসলামের পরিভাষায় তাদের সাহাবা বলা হয়। সাহাবা শব্দের অর্থ হলো-সঙ্গী বা সাথি।

মিরাজ রহমান ১৩ জানুয়ারি ২০১৫, ০৯:০৭

আপনি কি জানেন, নবি-রাসুলদের হক কি কি?

আল্লাহ মহানের সত্তা ও গুণাবলি এবং তার আদেশ-নিষেধ ও পছন্দ-অপছন্দ সম্পর্কে আমরা যাদের মাধ্যমে জানতে পেরেছি তারাই হলেন নবি-রাসুল। পৃথিবীর বুকে প্রেরিত আল্লাহ মহানের মনোনীত প্রতিনিধিরা। যারা আমাদের সরল পথের দিশা প্রদান করেছেন।

মিরাজ রহমান ১৩ জানুয়ারি ২০১৫, ০৩:১৩

মানুষের প্রথম দায়িত্ব আল্লাহর হক আদায় করা

মানুষ মহান আল্লাহ তায়ালার সৃষ্টি। সর্বশ্রেষ্ঠ সৃষ্টি। মানুষের প্রথম এবং সর্বপ্রথম দায়িত্ব হলো মহান আল্লাহ তায়ালার হক আদায় করা। মানবজাতিকে শ্রেষ্ঠ জাতি হিসেবে সৃষ্টি করার পর পৃথিবীতে প্রেরণ করা হয়েছে এবং অসংখ্য-অগণিত নেয়ামত দ্বারা পরিপূর্ণ করা হয়েছে মানবজীবন।

মিরাজ রহমান ০১ জানুয়ারি ২০১৫, ১১:৫৯

ইসলামে অমুসলিমদের অধিকার

যারা প্রকাশ্যভাবে আমাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে এবং শত্রুতা পোষণ করছে, সাহায্য সহযোগিতার ক্ষেত্রে আমাদের ওপর তাদের কোনো অধিকার নেই। তবে যারা আশ্রয় তথা নিরাপত্তা প্রার্থী, আমাদের ওপর তাদের অধিকার রয়েছে তাদেরকে সীমিত সময় ও স্থানে নিরাপত্তা সহায়তা প্রদান করা

priyo.Islam ১৬ এপ্রিল ২০১৪, ০৫:১৯

ইসলামে সাধারণ মুসলিমদের অধিকার

একজন মুসলিমের ওপর অন্য একজন মুসলিমের ৬টি অধিকার রয়েছে। যখন সে তার সাথে সাক্ষাৎ করবে তখন তাকে সালাম করবে। যখন সে তাকে দাওয়াত দেবে, তখন সে তার দাওয়াতে সাড়া দেবে। যখন সে তার নিকট উপদেশ চাইবে

priyo.Islam ১৬ এপ্রিল ২০১৪, ০৫:১৬

loading ...