সাহাবা আজমাইন

আজ পবিত্র আশুরা

হিজরি ৬১ সনের ১০ মহররমের এদিনে মহানবি হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেইন (আ.) এবং তার পরিবার ও অনুসারীরা ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহিদ হন।

হাসান আদিল ২১ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২৮

পিতামাতার ওপরে রাসুলকে [সা.] প্রাধান্য দিয়েছিলেন যে সাহাবি!

আবু সুফিয়ান তার কন্যার ঘরে গেলো। সেখানে সে রাসুলের [সা] বিছানায় বসতে গেলে হজরত উম্মে হাবিবা [রা] তাকে বসতে বাধা দিলেন। তিনি কন্যার এরূপ আচরণে বিস্মিত হয়ে জিজ্ঞেস করলো- মেয়ে আমার, আমি বুঝতে পারছি না, তুমি আমাকে এই বিছানার যোগ্য মনে করছো না, নাকি এই বিছানাই আমার যোগ্য নয়?

মাওলানা মনযূরুল হক ১৫ অক্টোবর ২০১৫, ০২:১৫

রাসুল [সা.]-এর ইনতিকালের পর আবু বকরের [রা] যে যুগান্তকরী পদক্ষেপ নিয়েছিলেন!

হজরত আবু বকর যখন এই আয়াত তেলাওয়াত করলেন তখন মনে হচ্ছিল এক্ষুণি বুঝি এই আয়াত অবতীর্ণ হলো। হজরত ওমর [রা.] বলেন- আবু বকরের [রা.] যখন এই আয়াত পাঠ করতে শুনলাম তখন আমি বিস্মিত হয়ে মাটিতে পড়ে গেলাম। সে সময়ই কেবল আমি জানতে পারলাম, রাসুলের [সা.] ইনতিকাল হয়ে গেছে।

মাওলানা মনযূরুল হক ০৪ অক্টোবর ২০১৫, ২৩:৪৬

খলিফাতুল মুসলিমিন হজরত আলি রা.-এর জানাজা কে পড়িয়েছিলেন?

হযরত আলী রা. ৪০ হিজরী ১৭ রমযান আবদুর রহমান বিন মুলজিম খারেজীর আক্রমণের শিকার হন। অতঃপর তিন দিন পর শাহাদাত বরণ করেন। তার জানাযা হযরত হাসান রা. পড়িয়েছেন। তিনি হযরত হাসান ও হুসাইন রা.

মিরাজ রহমান ২৯ জানুয়ারি ২০১৫, ০৬:১৯

দুনিয়াতে থাকাকালীন জান্নাতের সুসংবাদ প্রাপ্ত দশজন সাহাবি কে কে?

দুনিয়াতেই যে দশজন সাহাবীকে জান্নাতের সুসংবাদ দেওয়া হয়েছে তাঁরা হলেন : ১. হযরত আবু বকর রা.। তার আসল নাম আবদুল্লাহ বিন উসমান বিন আমর। তাঁর উপাধি আতীক, সিদ্দীক। তার মায়ের নাম উম্মুল খায়র।

মিরাজ রহমান ২৮ জানুয়ারি ২০১৫, ০৫:১৯

ইসলামের প্রথম শহীদ কে- আম্মার ইবনে ইয়াসির নাকি হজরত সুমাইয়া?

হযরত আম্মার ইবনে ইয়াসীর রা. ইসলামের প্রথম শহীদ নন। তাঁর ইন্তেকাল/শাহাদত ৩৭ হিজরীতে। হিজরতের পূর্বে ইসলামে সর্বপ্রথম শহীদ হওয়ার মর্যাদা লাভ করেছেন তাঁর আম্মা হযরত সুমাইয়া রা.।

মিরাজ রহমান ২৮ জানুয়ারি ২০১৫, ০৫:০৯

হজরত উমর [রা.] কি গায়েব জানতেন? একটি ঐতিহাসিক ঘটনা

জনৈক আহলে হাদীস আলেম বলেছেন, উমর রা. মদীনায় বসে যে ‘ইয়া সারিয়াতুল জাবাল’ বলেছেন এ ঘটনাটি সত্য নয়। কারণ এটি সত্য হলে এর দ্বারা প্রমাণ হবে যে, উমর রা. গায়েব জানেন।

মিরাজ রহমান ২৭ জানুয়ারি ২০১৫, ০১:১৮

মুসআব ইবনে উমায়ের এবং আনাস বিন নযর [রা.] কোন যুদ্ধে শহীদ হন?

হযরত মুসআব ইবনে উমায়ের এবং হযরত আনাস বিন নযর রা. দু’জনই উহুদ-যুদ্ধে শহীদ হয়েছেন। হযরত মুসআব রা. ইসলাম গ্রহণের আগে অত্যন্ত বিলাসী জীবনে অভ্যস্ত ছিলেন। কিন্তু ইসলাম গ্রহণের পর দুনিয়ার আরাম-আয়েশ সম্পূর্ণরূপে ত্যাগ করেন।

মিরাজ রহমান ২৬ জানুয়ারি ২০১৫, ০৬:০৩

হজরত উসমানকে [রা.] কোরান তিলাওয়াত অবস্থায় শহিদ করা হয়, তথ্যটি সহিহ কি না?

হযরত উসমান গনী রা.কে বিদ্রোহীরা কুরআন মজীদ তিলাওয়াতরত অবস্থায় শহীদ করেছিল এবং সর্বশেষ যে আয়াত তিনি তিলাওয়াত করেছিলেন তার উপরই তাঁর শরীরের রক্ত ছিটকে পড়েছিল। তথ্যটি কি সঠিক?

মিরাজ রহমান ২৫ জানুয়ারি ২০১৫, ০৩:৫৮

আশারায়ে মুবাশশিরিন-১০ : আশারায়ে মুবাশশিরিনের অন্যতম হজরত সাঈদ ইবনে যায়েদ (রা.)

মহানবী (সা.)-এর মুখে জান্নাতের শুভসংবাদপ্রাপ্ত আশারায়ে মুবাশশিরীনের অন্যতম হজরত 'সাঈদ ইবনে যায়েদ' (রা.)। তাঁর আলোকিত জীবনালেখ্য উপস্থাপনের মাধ্যমে আমরা 'আশারায়ে মুবাশশিরীন' সিরিজের সমাপ্তি টানব।

priyo.Islam ২৫ ফেব্রুয়ারি ২০১৪, ০৪:৩৩

loading ...