শানে নুজুল

সুরা ফাতেহা নাজিল হলো যেভাবে

এরপর নবী কারীম [সা.] নির্জনে গিয়ে পূর্বের মত পিছু ডাক শুনে থমকে দাঁড়ালেন। শুনলেন আহবানকারী বলছে- (ইয়া মুহাম্মাদ! বিসমিল্লাহির রাহমানির রাহিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন…) অতঃপর আহবানকারী বললেন, (লা ইলাহা ইল্লাল্লাহ) বলুন!

মিরাজ রহমান ৩০ নভেম্বর ২০১৬, ০৩:৫৫

‘বিসমিল্লাহির রহমানির রাহিম’ নাজিলের প্রেক্ষাপট

রাসূলে কারীম (সা.) ‘বিসমিল্লাহ’ অবতীর্ণ হওয়া পর্যন্ত দুটি সূরার মাঝে পার্থক্য বিধান করতেন না তথা সূরার শুরু-শেষ বুঝতেন না। (মুসতারাকে হাকিম)

মিরাজ রহমান ২৯ নভেম্বর ২০১৬, ০৪:৪৪

কোরআনের প্রায় প্রতিটি সুরার শুরুতে ‘বিসমিল্লাহির রহমানির রাহিম’ নাজিল হয়েছে যে কারণে!

‘বিসমিল্লাহির রহমানির রাহিম’-এর শানে নুজুল বা নাজিলের প্রেক্ষাপট সম্পর্কে হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস [রা] বলেছেন, রাসুল [সা] ‘বিসমিল্লাহির রহমানির রাহিম’ অবতীর্ণ হওয়া পর্যন্ত দুটি সূরার মাঝে পার্থক্য বিধান করতে পারতেন না তথা সূরার শুরু-শেষ বুঝতেন না।

মাওলানা মনযূরুল হক ২৮ সেপ্টেম্বর ২০১৫, ০২:৪৭

বিসমিল্লাহ নাজিল হয়েছে যে কারণে!

মদীনা ও বসরার কারীগণ এবং হযরত ইমাম আবু হানীফা [রহ.] সহ কুফার অন্যান্য ফুকাহায়ে কিরামের মাযহাব মতে বিসমিল্লাহ সূরায়ে ফাতিহা কিংবা অপর কোন সূরার অংশ বিশেষ নয় বরং বরকত লাভের উদ্দেশ্যে অথবা দুটি সূরার মাঝে পার্থক্য নির্ণয়ের লক্ষ্যে প্রতিটি সূরাই বিসমিল্লাহ দ্বারা শুরু করা হয়েছে।

মিরাজ রহমান ২৫ আগস্ট ২০১৫, ০২:১৬

পবিত্র কোরআনের শানে নুজুলের ব্যাপারে ইমামগণ যা বলেছেন!

শানে নুজুলের নন্দিত একটি গ্রন্থের মুহতারাম লেখক ইমাম ওয়াহেদী [রহ.] বলেন- আয়াতে কারীমা অবতীর্ণের পটভমি এবং সংশ্লিষ্ট ঘটনা জানা ছাড়া আয়াতের তাফসীর জ্ঞান লাভ করা সম্ভব নয়।

মিরাজ রহমান ১৯ আগস্ট ২০১৫, ০৩:৪২

একই আয়াতের বিভিন্ন শানে নুজুর থাকার কারণ কী?

শানে নুজুলের ক্ষেত্রে বড় একটি সমস্যা হল, একই আয়াতের শানে নুজুলের ব্যাপারে কখনও কখনও একাধিক বর্ণনা পাওয়া যায়। এক্ষেত্রে তাফসীরের অনভিজ্ঞ লোকেরা নানা সংশয়-সন্দেহ ও বিভ্রান্তিতে পতিত হয়। কাজেই রিওয়ায়েতের পার্থক্যের কারণ স্পষ্ট হওয়া দরকার।

মিরাজ রহমান ১১ আগস্ট ২০১৫, ০২:৪৫

কোরআনের আয়াতগুলোর নেপথ্যে শানে নুজুল থাকার কারণ কী?

যেসব আয়াতে কারীমায় সুনিশ্চিতভাবে কোন ব্যক্তির নামে হুকুম করা হয়েছে, সেসব আয়াতের ব্যাপারে উলামায়ে কিরামের সর্বসম্মত মত হচ্ছে, এসব আয়াতে কারীমার হুকুম উক্ত নির্দিষ্ট ব্যক্তির সাথেই সংশ্লিষ্ট থাকবে।

মিরাজ রহমান ০৯ আগস্ট ২০১৫, ০২:০৫

শানে নুজুল প্রসঙ্গে শাহ ওয়ালি উল্লাহ [রহ.] যা বলেছেন!

কোন কোন স্থুলজ্ঞানী অদক্ষ লোকের ধারণা মতে হযরত মাওলানা শাহ ওয়ালি উল্লাহ মুহাদ্দিসে দেহলভী [রহ.] এর কাছে আয়াতে কারীমার এসব শানে নুজুলের গুরুত্ব নেই।

মিরাজ রহমান ০৮ আগস্ট ২০১৫, ০১:৫৩

যে ৪টি গুরুত্বপূর্ণ কারণে কোরআনের শানে নুজুল জানা একান্ত অবশ্যক!

অনেক জ্ঞানপাপী কিংবা বিদ্বান লোকেরাও ব্যূৎপত্তির অভাবে শানে নুজুলের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। বলেন, কুরআনে কারীম স্বয়ং একখানা প্রাঞ্জল ও সাবলীল গ্রন্থ। এর ব্যাখ্যা-বিশ্লেষণ জানার জন্য আবার শানে নুজুলের দরকার কিসের? তাদের এ ধারণা নিতান্তই অমূলক ও ভিত্তিহীন। বস্তুতঃ ইলমে তাফসীরের জন্য শানে নুজুল জানা অপরিহার্য। এর প্রয়োজনীয়তা ও উপকারীতা অপরিসীম।

মিরাজ রহমান ০৬ আগস্ট ২০১৫, ০৪:৫১

পবিত্র কোরআনের শানে নুজুল বলতে কী বুঝায়?

আল্লাহ রাব্বুল ইজ্জত আল্লাহ তাআলার প্রিযতম এবং শ্রেষ্ঠ সৃষ্টি মানব জাতি। এ জাতির দীন-দুনিয়ার প্রভূত সুখ-সমৃদ্ধি ও চূড়ান্ত সফলতার পথনির্দেশিকা হিসেবে প্রেরণ করেছেন মহাগ্রন্থ আল-কুরআনুল কারীম।

মিরাজ রহমান ০৪ আগস্ট ২০১৫, ০২:০৬

loading ...