আধ্যাত্মবাদ

আল্লাহকে না দেখে বিশ্বাস করাই মুমিনের বৈশিষ্ট্য

আমরা মহান আল্লাহর ইবাদত করি। তার আদেশ পালন করি। কিন্তু আমরা কখনো তাকে দেখতে পাই না। কিন্তু কেন আমরা তাকে দেখতে পাই না।

মিরাজ রহমান ০৯ জানুয়ারি ২০১৮, ১৩:৫১

মানুষের চিরকালীন অদৃশ্য তিন শত্রু

মানুষের কিছু শত্রু আছে অতি গোপন, প্রকাশ্যে দেখা যায় না, চেনাও খুব কঠিন। এরা মানবাত্মার জন্য এবং ঈমান-আমলের জন্য ক্ষতিকারক। মনুষ্যত্ব ধ্বংসকারী।

মিরাজ রহমান ১৭ এপ্রিল ২০১৭, ০৯:৩৬

আত্মশুদ্ধির জন্য ধ্যান-মোরাকাবা বা মেডিটেশন

মোরাকাবা, ধ্যান, মেডিটেশন একই সত্যে পৌঁছার সিঁড়ির ভিন্ন ভিন্ন নাম। ধ্যান একটি সার্বজনীন প্রক্রিয়া। যুগে যুগে দেশে দেশে সাধকরা আত্ম উপলব্ধির জন্য এ প্রক্রিয়াকে ব্যবহার করেছেন।

প্রিয় ডেস্ক ১৬ এপ্রিল ২০১৭, ০৪:৫৬

পীরের নামে মান্নত করা : কী বলে ইসলাম

মান্নত একটি ইবাদাত যা শুধু আল্লাহর জন্যই নির্দিষ্ট। অন্যের নামে মান্নত করা নাজায়েয ও হারাম। কেননা এর মাধ্যমে তাকে আল্লাহর সাথে শরিক করা হয়।

মিরাজ রহমান ১০ নভেম্বর ২০১৬, ০৩:৩৭

একাধিক পীরের মুরিদ হওয়া যাবে কি না?

পীরের হাতে বায়াত হওয়ার মানে হলো তার সঙ্গে অঙ্গীকার করা। আর পীর হলেন একাধিক মধ্যস্থতায় রাসুলে পাক [সা.]-এর প্রতিনিধি এবং রাসুলে পাক [সা.] আল্লাহ তায়ালার প্রতিনিধি। সুতরাং পীরের হাতে বায়াতের মাধ্যমে প্রকারান্তরে সে আল্লাহ তায়ালার সঙ্গে অঙ্গীকারাবদ্ধ হলো। এ বায়াত প্রত্যাহার করলে তা মূলত আল্লাহ তায়ালার সঙ্গে কৃত অঙ্গীকার ভঙ্গের শামিল হবে।

মিরাজ রহমান ২৩ আগস্ট ২০১৬, ০৪:৪২

মানব সত্তার নিয়ন্ত্রক কলব নয় মস্তিষ্ক!

কেউ বলেন এটা হলো আকল, এটা অনেকটা কাছাকাছি। কিন্তু আমরা জানি জ্ঞান, বিবেক বা বুদ্ধি স্পর্শযোগ্য বস্তু নয়, আকলের কোনো নির্ধারিত আকার নেই, যদিও শরীরের মধ্যে তার নির্দিষ্ট স্থান বা অবস্থান রয়েছে এবং হাদিস শরিফে কলবকে মুদগাহ অর্থাৎ স্পর্শযোগ্য বস্তু বলা হয়েছে; সুতরাং মস্তিষ্ক বা মগজ যেখানে জ্ঞান, বিবেক বা বুদ্ধি থাকে তাকেই কলব বলা শ্রেয়তর হবে।

শাইখ উছমান গণী ২১ আগস্ট ২০১৬, ০৪:১৫

তওবা কী, কেন এবং কীভাবে?

তওবা সম্পর্কিত কোরআনের দুটি ঘটনা উল্লেখযোগ্য। প্রথম ঘটনা হলো, তাবুক যুদ্ধের সময় দশজন সাহাবি বিনা কারণে সে যুদ্ধে অংশগ্রহণ করেননি। তাদের মধ্যে সাতজন সাহাবি কৃত অপরাধের জন্য অনুতপ্ত হয়ে নিজেদের মসজিদের খুঁটির সঙ্গে বেঁধে রেখে অনুশোচনা প্রকাশ করেছিলেন। (সূরা তওবা : ১০২)।

মিরাজ রহমান ১৮ আগস্ট ২০১৬, ০৬:১৫

ওলি-আউলিয়াদের কারামত কী ও কেন?

ওলি ওই ব্যক্তি, যিনি আল্লাহ তায়ালার জাত ও সিফাতগুলোর মারেফাত তথা পরিচয় লাভ করেছেন। সাধ্যানুযায়ী ইবাদত-বন্দেগিতে লিপ্ত রয়েছেন। যাবতীয় কামনা-বাসনা, লোভ-লালসা ও আনন্দ-উপভোগ থেকে বিমুখতা অবলম্বন করেন এবং যাবতীয় গুনাহের কাজ থেকে দূরে থাকেন।

মিরাজ রহমান ১৬ আগস্ট ২০১৬, ০৭:১৮

দেহের মধ্যে কলবের অবস্থান : কী বলে ইসলাম

রুহ মূলত কম্পিউটারের সফটওয়্যার (কমান্ড নির্দেশ) এর মতো, যা হার্ডওয়্যার (শরীর) এর মধ্যে অবস্থান করে, কিন্তু তার নির্দিষ্ট কোনো অবস্থান নেই, ইনস্টল করার পর তা পূর্ণ হার্ডওয়্যারে (শরীর) অবস্থান করে; তবে আলাদাভাবে কোনো অংশে নয়।

শাইখ উছমান গণী ১৪ আগস্ট ২০১৬, ০৩:৪৩

তরিকার উৎপত্তি-ক্রমবিকাশ ও প্রসিদ্ধ চার তরিকা পরিচিতি

তাসাউফের ক্ষেত্রে এসব তরিকার কোনো বিকল্প নেই। ফেরকায়ে নাজিয়া তথা আহলে সুন্নাত ওয়াল জামায়াতের অন্তর্গত চার মাজহাবের ইমামরা কোনো না কোনো তাসাউফের তরিকার সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

মিরাজ রহমান ১১ আগস্ট ২০১৬, ০২:৫২

loading ...